BRAKING NEWS

Lumding:লামডিং-বদরপুর পাহাড় লাইনে ২২ জুলাই থেকে স্বাভাবিক হচ্ছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা

হাফলং (অসম), ১৬ জুলাই (হি.স.) : লামডিং-বদরপুর ব্রডগেজ রেলপথে আগামী ২২ জুলাই থেকে স্বাভাবিক হচ্ছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। উত্তরপূর্ব সীমান্ত রেল সূত্র জানিয়েছে, আগামী ২২ জুলাই ১৫৬১৬ শিলচর গুয়াহাটি এক্সপ্রেস সকাল ৭.২০ মিনিটে শিলচর থেকে গুয়াহাটির উদ্দেশ্যে যাত্রা করবে। এদিনই রাত ১৫৬১৫ গুয়াহাটি-শিলচর এক্সপ্রেস ট্রেনটি গুয়াহাটি থেকে শিলচরের উদ্দেশ্যে সকাল ৭.২০ মিনিটে যাত্রা করবে। একই দিনে ১৩১৭৩ শিয়ালদহ-আগরতলা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনটি সকাল ৬.৩০ মিনিটে শিয়ালদহ থেকে আগরতলার উদ্দেশ্যে যাত্রা করবে। ২৩ জুলাই ১৩১৭৪ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস আগরতলা থেকে শিয়ালদহ ও ১৩১৭৫ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস শিয়ালদহ থেকে শিলচরের উদ্দেশ্যে যাত্রা করবে।

উত্তরপূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ ইতিমধ্যে লামডিং-বদরপুর ব্রডগেজ রেলপথে ট্রেন চলাচলের সূচি প্রকাশ করেছে। ২২ জুলাই থেকে লামডিং-বদরপুর-আগরতলা ব্রডগেজ রেলপথে এক এক করে সব কয়টি যাত্রীবাহী ট্রেন চালাচল স্বাভাবিক করে তোলার জন্য নির্দেশনা জারি করেছে। রেল বিভাগ পাহাড় লাইনে যাত্রীবাহী ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে ওঠা নিয়ে নির্দেশনা জারি করার পর এবার বরাক উপত্যকার তিন জেলা সহ মণিপুর, মিজোরাম ও ত্রিপুরার রেল যাত্রীরা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। কেননা, প্রায় দু-মাস দশ দিন পর পুনরায় পাহাড় লাইনে রেল পরিষেবা স্বাভাবিক হয়ে উঠছে।

উল্লেখ্য ডিমা হাসাও জেলায় লাগাতার বৃষ্টির জেরে গত ১৪ মে লামডিং-বদরপুর ব্রডগেজ রেলপথের প্রায় ৮৫ কিলোমিটার এলাকা জুড় ৬১টি স্থানে ভূমিঙ্খলনের দরুন রেলপথটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে পড়েছিল। গত দু-মাসের অধিক সময় থেকে রেলপথে বরাক উপত্যকা সহ মণিপুর, মিজোরাম ও ত্রিপুরা দেশের অনান্য অংশের বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। তবে উত্তরপূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে রেলপথ মেরামত করে গত ১৩ জুলাই থেকে লামডিং-বদরপুর ব্রডগেজ রেলপথ সচল করে তোলার পরও উত্তরপূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ পণ্যবাহী ট্রেন চালানোর জন্য ২১ জুলাই পর্যন্ত পাহাড় লাইনে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বাতিল করে দেয়। তবে পাহাড় লাইনে ১৩ জুলাই থেকে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হওয়ায় লামডিং-বদরপুর ব্রডগেজ রেলপথে রেল পরিষেবা স্বাভাবিক হয়ে ওঠে।

অন্যদিকে গত ৩০ জুন থেকে শিলচর-ফাইডিং ও গুয়াহাটি-লাংটিংয়ের মধ্যে একটি বিশেষ যাত্রীবাহী ট্রেন চলাচল করছে যদিও, তবে লাংটিং এবং ফাইডিংয়ের মধ্যে যাত্রীবাহী ট্রেন আপাতত বন্ধ রয়েছে। এদিকে শিলচর-ফাইডিং ও গুয়াহাটি-লাংটিংয়ের মধ্যে বিশেষ ট্রেনটি ২১ জুলাই পর্যন্ত চলাচল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *