BRAKING NEWS

Darjeeling :বিগত মাসে রেকর্ড উপার্জন করেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে

পর্যটক-সমাবেশ বৃদ্ধি করতে আকর্ষণীয় সুবিধা প্রদান

গুয়াহাটি (অসম), ২২ জুন (হি.স.) : উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের ইউনেস্কোর ঐতিহ্যবাহী দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (ডিএইচআর) ২০২২-২৩ অর্থবর্ষের মে মাসে উল্লেখযোগ্য উপার্জন করতে সক্ষম হয়েছে। ২০২২-এর মে মাসে ২.৭৫ কোটি টাকা ব্যয়ের বিপরীতে সর্বোচ্চ মাসিক উপার্জন ৩.২০ কোটি টাকার কাছাকাছি উপার্জনের রেকর্ড করেছে ডিএইচআর।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এই তথ্য দিয়ে জানান, আগের সর্বোচ্চ উপার্জন ২০১৮-১৯ সালের মে মাসে ২.০৭ কোটির তুলনায় তা প্রায় ৫৪ শতাংশ অধিক। চলতি অর্থবর্ষের মে পর্যন্ত ডিএইচআর ৪.৭৩ কোটি টাকারও অধিক উপার্জন করেছে, যদিও এই সময়সীমায় ব্যয়ের পরিমাণ ছিল প্রায় ৪.৫৩ কোটি টাকা। অধিক জয়রাইড পরিষেবা চালু করার ফলে এই বর্ধিত উপার্জন অর্জন করা সম্ভব হয়েছে। পিক সিজনের সময় পর্যটকদের বিশাল সমাবেশ এই সেকশনে এবং যাত্রী ট্র্যাফিক বৃদ্ধি ঘটায় উপার্জনও বৃদ্ধি হয়েছে।

রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে আরও জানান, কোভিড অতিমারির সময় সমগ্র বিশ্বের পাশাপাশি ডিএইচআর-ও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এর ফলে ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবর্ষে রাজস্ব হ্রাস পেয়েছে। ডিএইচআর-এর ট্রেন পরিষেবা ২২ মার্চ থেকে ২৪ ডিসেম্বর (২০২০) পর্যন্ত, ১৬ মে থেকে ১৫ আগস্ট (২০২১) পর্যন্ত এবং ১৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত স্থগিত রাখা হয়েছিল।

তিনি জানান, ডিএইচআর-এ বর্তমানে নিউ জলপাইগুড়ি ও দার্জিলিঙের মধ্যে দৈনিক ট্রেন পরিষেবার পাশাপাশি দার্জিলিং ও ঘুম-এর মধ্যে ১২টি জয়রাইড পরিষেবা চলছে। এগুলির মধ্যে চারটি জয়রাইড পরিষেবা স্টিম লোকোমোটিভ ও অন্য আটটি ডিজেল লোকোমোটিভের দ্বারা চালানো হচ্ছে। এছাড়া ডিএইচআর-এর পক্ষ থেকে স্টিম জাঙ্গল টি সাফারি, রেড পান্ডা, হিমকন্যা ইত্যাদির মতো বিশেষ পরিষেবা চালু করা হয়েছে। চার্টার ট্রেন, স্পেশাল ফিল্ম শুটিং ট্রেন, হেরিটেজ ডাইনিং কারের মতো কিছু আকর্ষণীয় পরিষেবাও ডিএইচআর দিয়ে থাকে। এই সময়সীমার মধ্যে পর্যটকদের চাহিদা পূরণ করতে ডিএইচআর সবচেয়ে বেশি দৈনিক ১০০০-এর অধিক সিট প্রদানের ব্যবস্থাও করেছে।

দেশ ও বিদেশে ডিএইচআর-এর প্রচারের জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দার্জিলিং স্টেশনকে হেরিটেজ টাইপ উইন্ডো, কাঞ্চনজঙ্ঘা ভিউ পয়েন্ট ইত্যাদির মতো নতুন বৈশিষ্ট্যের দ্বারা আপগ্রেড করা হচ্ছে। ঘুম স্টেশনের আপগ্রেডও প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে। এর সংরক্ষণ ও ঐতিহ্যবাহী মান প্রচারের উদ্দেশ্যে স্টেকহোল্ডার, ট্যুর অপারেটর, সাংস্কৃতিক গোষ্ঠী, স্থানীয় জনগণ প্রমুখের সাথে নিয়মিতভাবে সমন্বয় স্থাপন করা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *