BRAKING NEWS

China : ভারত থেকে সবচেয়ে বেশি চাল আমদানি করে চিন

নয়াদিল্লি, ১৪ জুন (হি.স.) : চিনের ‘অন্নদাতা’র ভূমিকা পালন করছে ভারত ! এমনটাই বলছে পরিসংখ্যান । ভারতীয় ভাঙা চাল বা খুদ আমদানিকৃত দেশের তালিকায় শীর্ষে রয়েছে চিন। ভারত থেকে চিনই সবচেয়ে বেশি ভাঙা চাল বা খুদ কেনে, এমনই এক তথ্য এ বার সামনে এল।

বছর দু’য়েক ধরেই সীমান্ত বিবাদ ঘিরে ভারত-চিন সম্পর্ক কার্যত তলানিতে ঠেকেছে। ২০২০ সালে ইন্দো-চিন সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষের মতো ঘটনাও ঘটেছে। কিন্তু এত তিক্ততার মধ্যেও ভারত ‘অন্নদাতা’-র ভূমিকা পালন করছে ড্রাগনের দেশের জন্য। ভারতীয় ভাঙা চাল বা খুদ আমদানিকৃত দেশের তালিকায় শীর্ষে রয়েছে চিন। এক পরিসংখ্যান সূত্রে জানা যাচ্ছে, অতিমারি-পর্বে ভারত থেকে চিন ১৬.৩৪ লাখ মেট্রিক টন চাল আমদানি করেছে। ওই সময় (২০২১-২২ অর্থ বর্ষ) ভারত মোট চাল রফতানি করেছিল ২১২.১০ লাখ মেট্রিক টন। তার ৭.৭ শতাংশই আমদানি করেছে চিন।

আরও জানা গিয়েছে, ভারত থেকে চিন মোট চাল আমদানি করেছে ১৬.৩৪ লাখ মেট্রিক টন। তার প্রায় ৯৭ শতাংশ অর্থাৎ ১৫.৭৬ লাখ মেট্রিক টনই ভাঙা চাল বা খুদ। ভারত থেকে যে দেশগুলি ভাঙা চাল বা খুদ কেনে, তাদের মধ্যে চিন শীর্ষ স্থানে রয়েছে। আগে আফ্রিকার দেশগুলিকে ভাঙা চাল বেশি পরিমাণে রপ্তানি করা হত।প্রতিযোগিতাতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *