BRAKING NEWS

GBP Hospital : জিবিপি হাসপাতালে একই রোগীর বিনামূল্যে হার্টের ভাল্ব প্রতিস্থাপন ও সফল বাইপাস সার্জারি

আগরতলা, ৫ মার্চ : জিবিপি হাসপাতালে উদয়পুরের পিত্রার বাসিন্দা ৬৮ বছর বয়স্ক এক ভদ্রলোকের হার্টের ভাল্ব প্রতিস্থাপন এবং একই সঙ্গে বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন হল।একটু পরিশ্রম করলেই উনার বুকে ব্যথা ও শ্বাসকষ্ট হত। তিনি ক্ষণিকের জন্য চোখে অন্ধকার দেখতেন। এইসব অসুবিধা নিয়ে তিনি গত নভেম্বর মাসে জিবিপি হাসপাতালের কার্ডিও থোরাসিক অ্যান্ড ভাসকুলার সার্জারি অ্যান্ড ইন্টারভেনশনাল রেডিওলজি ডিপার্টমেন্টের কার্ডিয়াক সার্জন ডাঃ কনক নারায়ণ ভট্টাচার্যকে দেখান।


হাসপাতালে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার পর ধরা পড়ে যে উনার হৃদপিন্ডের অ্যাওটিক ভাল্ব খারাপ হয়ে গেছে। অ্যাঞ্জিওগ্রাম করে জানা যায় যে উনার হার্টে কয়েকটি ব্লকেজও রয়েছে। ডাঃ ভট্টাচার্য তাঁকে হার্টের অ্যাওটিক ভাল্ব প্রতিস্থাপন ও বাইপাস সার্জারির পরামর্শ দেন। সেই অনুযায়ী গত ১৮ ফেব্রুয়ারি তিনি জিবিপি হাসপাতালে ভর্তি হন। প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের পর হাসপাতালের কার্ডিয়াক সার্জন ডাঃ ভট্টাচার্যের নেতৃত্বে চিকিৎসকরা গত ২১ ফেব্রুয়ারি ওপেন হার্ট সার্জারির মাধ্যমে অ্যাওটিক ভাল্ব প্রতিস্থাপন করেন এবং সেই সঙ্গে হার্টের ব্লকেজ সারাতে বাইপাস সার্জারি করেন। প্রায় ছয় ঘন্টায় এই অস্ত্রোপচার সম্পন্ন হয়।


অস্ত্রোপচারে যুক্ত ছিলেন অ্যানেসথেসিওলজিস্ট ডাঃ সুরজিৎ পাল, পারফিউসানিস্ট (হার্ট-লাং যন্ত্র চালক) সুজন সাহু সহ ১২ সদস্যক সার্জিক্যাল টিম। এই অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হওয়ায় ডাঃ কনক নারায়ণ ভট্টাচার্য তাঁর টিমের সদস্যসহ হাসপাতালের দু’জন কার্ডিওলজিস্ট ডাঃ অনিন্দ্য সুন্দর ত্রিবেদী ও ডাঃ অরূপ দেব এবং আইসিইউ টিম ও হাসপাতাল কতৃ কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন এবং উনার শারীরিক অবস্থাও এখন স্থিতিশীল রয়েছে। রোগীর আয়ুষ্মান কার্ড থাকায় বিনামূল্যে এই অস্ত্রোপচার করা হয়। রাজ্যের বাইরে না গিয়ে বিনামুল্যে হার্টের দু’টি অপারেশন করতে পারায় রোগীর পরিজনেরা হাসপাতালের কর্তৃপক্ষের উদ্দেশ্যে কৃতজ্ঞতা প্রকাশ করেন। স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা এক প্রেস রিলিজে এই সংবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *