BRAKING NEWS

GBP Hospital : জিবিপি হাসপাতালে সিটিভিএস অ্যান্ড আইআর ক্যাথল্যাবের পরিষেবায় উপকৃত হচ্ছেন জনগণ

আগরতলা, ৩ মার্চ : এজিএমসি অ্যান্ড জিবিপি হাসপাতালের কার্ডিও থোরাসিক অ্যান্ড ভাসকুলার সার্জারি অ্যান্ড ইন্টারভেনশনাল রেডিওলজি (সিটিভিএস অ্যান্ড আইআর) ডিপার্টমেন্ট চালুর সুফল পাচ্ছেন রাজ্যের জনগণ। রাজ্য সরকারের আন্তরিক সদিচ্ছায় গত ২০২১ সালের ১৩ জুলাই যাত্রা শুরু হয় সিটিভিএস অ্যান্ড আইআর ডপার্টমেন্টটি।

গত ফেব্রুয়ারি মাসে উক্ত ডিপার্টমেন্টে ১০৫টি ক্যাথল্যাব পরীক্ষা ও উপাচার হয়েছে। এর মধ্যে রয়েছে অ্যাঞ্জিওগ্রাম ৬৯টি, পার্মক্যাথ ১৯টি, অ্যাঞ্জিওপ্লাস্টি ৭টি, টেম্পোরারি পেসমেকার প্রতিস্থাপন ৪টি, পারমানেন্ট পেসমেকার প্রতিস্থাপন ৬ টি। এর আগেও জানুয়ারি মাস পর্যন্ত ১৪৪ টি ক্যাথল্যাব পরীক্ষা ও উপাচার সম্পন্ন হয়েছে। এই পরিসংখ্যানটি জানিয়েছেন জিবিপি হাসপাতালের সিটিভিএস অ্যান্ড আইআর ক্যাথল্যাবের ইনচার্জ ডাঃ কনক নারায়ণ ভট্টাচার্য। উল্লেখ্য উক্ত ডিপার্টমেন্টে ডাঃ ভট্টাচার্য ছাড়াও সদ্য যোগদান করেছেন ডাঃ অরূপ দেব ও ডাঃ অনিন্দ্য সুন্দর ত্রিবেদী। এর ফলে হাসপাতালের টি ভি এস অ্যান্ড আই আর ক্যাথল্যাবের পরিষেবায় রাজ্যের জনগণ আরও উপকৃত হবেন।

জিবিপি হাসপাতালের এনটিএইচ বিল্ডিং-১ এর ষষ্ঠ তলায় উত্তর পূর্বাঞ্চলের সবচেয়ে অত্যাধুনিক এই হাসপাতালে হৃদরোগের বিভিন্ন চিকিৎসা পরিষেবা প্রদান করা হচ্ছে। বর্তমানে উত্তর পূর্ব ভারতে হৃদরোগের চিকিৎসার নিরিখে এই ডিপার্টমেন্ট এর পরিষেবা অত্যন্ত অত্যাধুনিক মানের। উক্ত ডিপার্টমেন্টের ক্যাথল্যাবে এখন অত্যাধুনিক মেশিনে হৃদপিন্ডের এবং রক্তনালীর সূক্ষ্মাতিসূক্ষ ছবি চিকিৎসকরা দেখতে পান। এছাড়াও এই ডিপার্টমেন্টে রয়েছে দু’টি হার্ট লাং মেশিন, ইকমো মেশিন, কুলিং মেশিন, আইএবিপি মেশিন, দু’টি ভেন্টিলেটর, ইকোকার্ডিওগ্রাফি মেশিন এবং সেল সেভার মেশিন ইত্যাদি। এখানে রয়েছে ১০ শয্যা বিশিষ্ট পুরুষ ও মহিলাদের পৃথক পৃথক ওয়ার্ড এবং ১০ শয্যা বিশিষ্ট আই সি ইউ। কার্ডিয়াক ওটি ইতিমধ্যেই চালু ছে। এই ওটিতে ওপেন হার্ট সার্জারি এবং বাইপাস সার্জারি সহ হৃদরোগের বিভিন্ন অস্ত্রোপচার নিয়মিতভাবে হচ্ছে। পরিবার কল্যাণ ও রোগ প্রতিরোধক দপ্তর থেকে এক প্রেস রিলিজে এই সংবাদ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *