BRAKING NEWS

তীব্র গরমে ঝড়ের প্রভাবে ৪ দিন ধরে জল বিদ্যুৎহীন কৈলাসহর মহকুমা, মুখ্যমন্ত্রীর নির্দেশে এলাকা পরিদর্শন করে বিদ্যুৎ দপ্তরের আধিকারিকদের সাথে বৈঠকে মন্ত্রী টিংকু রায়

নিজস্ব প্রতিনিধি, কৈলাসহর, ৩০ এপ্রিল:
অবশেষে বিদ্যুৎ পরিসেবা এবং পানীয়জল সরবরাহ স্বাভাবিক করতে মাঠে নামলেন মন্ত্রী টিংকু রায়। গত ২৬ এপ্রিল ভয়াবহ ঝড় বৃষ্টি সহ শিলাবৃষ্টির পর চারদিনেও বিদ্যুৎ পরিসেবা প্রদানকারী বেসরকারি সংস্থা সাই কম্পিউটার লিমিটেডের পক্ষ থেকে বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক করতে না পারায় রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা খুবই উদ্বীগ্ন বলে জানান মন্ত্রী টিংকু রায়। চার দিন পরেও কৈলাসহর মহকুমার ৭০ টি জায়গায়  বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক না হওয়ায় মুখ্যমন্ত্রী নির্দেশে মঙ্গলবার কৈলাসহর মহকুমা এলাকা পরিদর্শন করলেন মন্ত্রী টিঙ্কু রায়। অবশেষে বৈঠক করলেন সাই কম্পিউটার লিমিটেডের আধিকারিকদের সঙ্গে। মুখ্যমন্ত্রীকে ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। ঘটনায় উদ্যোগ প্রকাশ করলেন মন্ত্রী টিঙ্কু রায়। পাশাপাশি আগামীকাল অর্থাৎ বুধবার সকালের মধ্যে বিদ্যুৎ এবং পানীয় জলের পরিষেবা স্বাভাবিক হবে বলে আশ্বস্ত করলেন মহকুমা বাসিকে।

উল্লেখ্য, গত ২৬  এপ্রিল গভীর রাতে কৈলাসহরে আচমকা প্রবল ঝড় বৃষ্টি সহ শিলাবৃষ্টির ফলে প্রচুর বাড়ি ঘর, বিদ্যুৎ-এর খুটি ভেঙে যায়। বিদ্যুৎ-এর বেশ কয়েকটি ফিডার, ট্রান্সফরমার নষ্ট হয়ে যায়। এর পাশাপাশি প্রচুর সব্জি ফসলও নষ্ট হয়ে যায়। ২৬ এপ্রিল গভীর রাত থেকে গোটা কৈলাসহর মহকুমা অন্ধকার থাকলেও বিদ্যুৎ পরিসেবা প্রদানকারী বেসরকারি সংস্থা ‘সাই কম্পিউটার লিমিটেডের’ পক্ষ থেকে বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক করার উদ্যোগ না নেওয়ার ফলে ঊনকোটি জেলার জেলাশাসক দিলীপ কুমার চাকমা এবং কৈলাসহরের মহকুমাশাসক প্রদীপ সরকারের যৌথ প্রচেষ্টায় ২৯ এপ্রিল অর্থাৎ সোমবার রাতে কৈলাসহরের শহরাঞ্চলের সামান্য কিছু অংশে কিছুটা বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক হলেও বৃহৎ অংশে বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক হয়নি।

গোটা কৈলাসহর মহকুমার ৮০ শতাংশ জায়গায় চার দিন পরেও অর্থাৎ মঙ্গলবার সকাল অব্দি বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক ছিলো না। ২৬ এপ্রিল গভীর রাতে ঝড় বৃষ্টির পরেই সাই কম্পিউটার লিমিটেডের পক্ষ থেকে বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক করার জন্য কোনো ধরনের উদ্যোগ না নেওয়ার ফলেই মঙ্গলবার সকাল অব্দি মহকুমা বাসীরা ভোগান্তির শিকার হয়েছেন। অথচ, কৈলাসহরের বিদ্যুৎ পরিসেবা প্রদানকারী বেসরকারি সংস্থা সাই কম্পিউটার লিমিটেডের পক্ষ থেকে ২৯ এপ্রিল বিকাল তিনটায় রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহার নিকট রিপোর্ট পাঠানো হয়েছে যে, কৈলাসহরে ২৬ এপ্রিল গভীর রাতে প্রবল ঝড় বৃষ্টি পর বিদ্যুৎ পরিসেবা খানিকটা স্তব্ধ থাকলেও ২৮ এপ্রিল সন্ধ্যার মধ্যেই বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক হয়ে যায়।

মুখ্যমন্ত্রী মানিক সাহা এই রিপোর্ট পাবার পর  যথেষ্ট সন্দেহ হয়। এরপর তিনি স্থানীয় মন্ত্রী টিংকু রায়ের সাথে যোগাযোগ করার পর জানতে পারেন যে, সাই যে রিপোর্টটি পাঠিয়েছে সেটা একেবারেই ভুল ছিলো। সাথে সাথেই মুখ্যমন্ত্রী মানিক সাহা মন্ত্রী টিংকু রায়কে কৈলাসহর গিয়ে সরজমিনে তদন্ত করে জন প্রতিনিধিদের সাথে নিয়ে সাই কম্পিউটার লিমিটেডের আধিকারিকদের সাথে বৈঠক করে বিদ্যুৎ পরিসেবা এবং পানীয়জল সরবরাহ স্বাভাবিক করার জন্য নির্দেশ দেন।

মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী মন্ত্রী টিংকু রায় আজ মঙ্গলবার কৈলাসহরে এসে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় গিয়ে ক্ষতিগ্রস্ত মানুষের সাথে কথা বলেন। এরপর কৈলাসহরে পুর পরিষদের কনফারেন্স হলঘরে এক বৈঠকে মিলিত হন মন্ত্রী টিংকু রায়। বৈঠকে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কৈলাসহর পুর পরিসদের চেয়ারপার্সন চপলা রানী দেবরায়, ভাইস চেয়ারম্যান নীতিশ দে, বিশিষ্ট সমাজসেবী সিদ্ধার্থ দও, অরুন সাহা, চন্ডীপুর পঞ্চায়েত সমিতির ভাইস চেয়ারম্যান সন্দীপ কুর্মী, গৌরনগর পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান নারান সিংহ, ভাইস চেয়ারম্যান শিব শংকর অধিকারী সহ গৌরনগর এবং চন্ডীপুর ব্লকের অধীনে সমস্ত ক্ষতিগ্রস্ত গ্রাম পঞ্চায়েতের প্রধান ও উপ প্রধান সহ পুর পরিসদের কাউন্সিলররা।

এই বৈঠকে সাই কম্পিউটার লিমিটেডের পক্ষ থেকে সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার হরিন্দর শর্মা, প্রজেক্ট ম্যানেজার সুরজ শ্রীবাস্তব, সংস্থার প্রকৌশলী অজয় কুমার।

রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে কেন ভুল রিপোর্ট পাঠানো হয়েছে এরজন্য বৈঠকে মন্ত্রী টিংকু রায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন সাই কম্পিউটার লিমিটেডের আধিকারিকদের উপর। বৈঠকে বিশিষ্ট সমাজসেবী সিদ্ধার্থ দও সাই কম্পিউটার লিমিটেডের আধিকারিকদের উপর তীব্র আক্রমণ করে যেসব প্রশ্ন করেছেন তার একটিরও সদুত্তর দিতে পারে নি উপস্থিত সাই কম্পিউটার লিমিটেডের আধিকারিকরা। বৈঠক চলাকালীন বিদ্যুৎ মন্ত্রী রতন লাল নাথ দুইবার ফোন করে খোঁজ খবর নিয়েছেন বলেও মন্ত্রী টিংকু রায় জানান।

বৈঠক শেষে মন্ত্রী টিংকু রায় সংবাদ প্রতিনিধিদের মুখোমুখি হয়ে জানান যে, ২৬ এপ্রিল গভীর রাতে প্রবল ঝড় বৃষ্টি সহ শিলাবৃষ্টির ফলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত মানুষের খোঁজ নিতে ২৭ এপ্রিল সমরুরমুখ এলাকায় গিয়েছিলেন। এরপর মুখ্যমন্ত্রী মানিক সাহার নির্দেশে ফের ৩০ এপ্রিল মঙ্গলবার ক্ষতিগ্রস্ত এলাকায় যান এবং বৈঠক করেন। পয়লা মে সকালের মধ্যেই গোটা কৈলাসহর মহকুমায় বিদ্যুৎ পরিসেবা স্বাভাবিক হবে এবং পানীয় জল সরবরাহ স্বাভাবিক হবে বলে মন্ত্রী টিংকু রায় আশ্বস্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *