BRAKING NEWS

Chief Minister : অভিন্ন দেওয়ানি বিধি চালু করার মুখ্যমন্ত্রী ধামির ঘোষণায় নিন্দায় সরব বিরোধী দলগুলি

দেহরাদুন, ১২ ফেব্রুয়ারি (হি.স.) : বিজেপি ক্ষমতায় ফিরলেই উত্তরাখণ্ডে জারি করা হবে অভিন্ন দেওয়ানি বিধি। শনিবার উত্তরাখণ্ড ভোটের প্রচারের শেষ মুহূর্তে বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির এই ঘোষণার পর নিন্দায় সরব হয়েছে বিরোধী দলগুলি। যদিও বিরোধীদের বক্তব্য, পরাজয় নিশ্চিত জেনে শেষ মুহূর্তে হিন্দুত্বের জিগির তুলতেই এই ধরনের ঘোষণা করেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী।

শনিবার এক সাক্ষাৎকারে ধামি বলেন, বিজেপি ক্ষমতায় এলেই রাজ্যে জারি করা হবে অভিন্ন দেওয়ানি বিধি। উত্তরাখণ্ডের বিদায়ী মুখ্যমন্ত্রীর বক্তব্য, “নতুন সরকারের শপথগ্রণের পরই আমরা একটা কমিটি তৈরি করব। সেই কমিটিই অভিন্ন দেওয়ানি বিধির একটা খসড়া তৈরি করবে। সেই অভিন্ন বিধিতে বিয়ে, বিবাহ-বিচ্ছেদ, উত্তরাধিকার এবং সম্পত্তি সংক্রান্ত আইন সব ধর্মের জন্য একই হবে।” উত্তরাখণ্ডের বিদায়ী মুখ্যমন্ত্রীর বক্তব্য, এটা তাঁর দলের শপথ। দেবভূমির সংস্কৃতি অটুট রাখতে এই পদক্ষেপ করতে চান তিনি।
অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিন (এআইএমআইএম), কংগ্রেস এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়নের ঘোষণায় মুখ্যমন্ত্রীকে নিন্দা জানিয়েছে।

এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, “মুখ্যমন্ত্রীর বোঝা উচিত যে ইউনিফর্ম মানে সাধারণ পোশাক নয়। এটি স্বেচ্ছায় হওয়া উচিত, বাধ্যতামূলক নয়। আমরা বৈচিত্র্যের মধ্যে ঐক্যে বিশ্বাস করি।” আরজেডি নেতা মনোজ ঝাও এই ঘোষণার বিষয়ে ধামির উপর তীব্র আক্রমণ করে বলেন,
“নির্বাচনের সময় এই ধারণাটি তার কাছে আসছে। কিন্তু তিনি কখনই চাকরির সুযোগ এবং রাজ্যের অন্যান্য সমস্যা নিয়ে কথা বলেন না। বিজেপি এই বিষয়গুলি নিয়ে কথা বলা কঠিন বলে মনে করে,”

কংগ্রেস নেতা জয়বীর সিং গিল উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে রাজ্য বিধানসভা নির্বাচনের আগে এই ঘোষণাকে আরেকটি “রাজনৈতিক জুমলা” বলে কটাক্ষ করেন। তিনি বলেন, ” বিজেপি নির্বাচনে হেরে যাওয়ার পরে এবং কংগ্রেস উত্তরাখণ্ডে ক্ষমতায় আসার পরে কীভাবে সময় কাটবে তা নিয়ে তার চিন্তিত হওয়া উচিত। তারা নিজেরাই সিদ্ধান্ত নেয়, সাধারণ মানুষ তা করে না। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *