BRAKING NEWS

২৯ বছর পাকিস্তানের জেলে কাটিয়ে দেশে ফিরলেন কুলদীপ সিং

জম্মু, ২৫ ডিসেম্বর (হি.স.) : দীর্ঘ ২৯ বছর পাকিস্তানের জেলে কাটিয়ে নিজের দেশ ভারতে ফিরলেন গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার কুলদীপ সিং । শুক্রবার রাতে ঘরে ফিরলেন জম্মু-কাশ্মীরের কঠুয়ার বিল্লাওয়ারের মাকওয়াল গ্রামের বাসিন্দা কুলদীপ। তাঁর ঘরে ফেরার আনন্দ উদ্যাপনে আতশবাজি পুড়িয়ে স্বাগত জানান গ্রামবাসীরা।


১৯৯২ সালে গ্রেফতারের পর তাঁর উপর তিন বছর ধরে নির্যাতন চালিয়েছিল পাকিস্তানি সংস্থাগুলি। তাঁকে গুপ্তচরবৃত্তির অভিযোগে একটি আদালতে হাজির করা হয়েছিল এবং পরে ২৫ বছরের কারাদণ্ডে পাঠানো হয়।


কঠুয়ার বিল্লাওয়ারের মাকওয়াল গ্রামের বাসিন্দা কুলদীপ। গ্রামবাসীরা তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে আতশবাজি পোড়ান এবং দেশের পাশাপাশি তাঁর জন্যেও স্লোগান তোলেন। সাংবাদিকদের সামনে কুলদীপ বলেন, “আমার সমস্ত বন্ধু, গ্রামবাসী এবং বিশেষ করে যুবকদের প্রতি আমার বার্তা হল ভুল পথ থেকে দূরে থাকুন। এটা ক্ষতি করতে পারে। কিন্তু, দেশের জন্য কোনও ত্যাগ স্বীকার করার ক্ষেত্রে কখনোই পিছপা হবেন না”।  


পাকিস্তানে গ্রেফতার হওয়ার পর, লাহোরের কোট লাখপত জেল থেকে পরিবারের উদ্দেশে চিঠি লিখেছিলেন কুলদীপ। তখনই পরিবারের সদস্যরা তাঁর অবস্থান সম্পর্কে নিশ্চিত হন। তবে তিনি যে কোনও দিন বাড়ি ফিরতে পারবেন, সেই আশা ছেড়েই দিয়েছিল পরিবার। বিশেষ করে পাকিস্তানে ভারতীয় বন্দি সর্বজিত সিংহের নির্মম পরিণতির পর কুলদীপের পরিবারকেও হতাশা গ্রাস করে। একই জেলে ছিলেন তাঁরা। কোট লাখপাত জেলে মৃত্যদণ্ডপ্রাপ্ত অন্য দুই কারাবন্দির হামলায় সর্বজিত আহত হন বলে দাবি করে পাকিস্তান। সেটা ছিল ২০১৩ সালের ২ মে-র ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *