BRAKING NEWS

বাংলাদেশে দূর্গা প্রতিমা ও মন্ডপে ভাংচুর, প্রতিবাদে ত্রিপুরায় কালো ব্যাচ পরে দূর্গা প্রতিমা বিসর্জন

আগরতলা, ১৬ অক্টোবর (হি. স.) : বাংলাদেশে দূর্গা প্রতিমা ও মন্ডপে ভাংচুরের ঘটনায় প্রতিবাদ জানিয়ে ত্রিপুরায় মা দূর্গার প্রতিমা বিসর্জন অতি সাধারনভাবে সারলেন কৈলাসহর পিডব্লিউডি রোড সার্বজনীন পূজা কমিটির সদস্যরা। বুকে কালো ব্যাচ লাগিয়ে এবং ঢাকের আওয়াজ ছাড়াই প্রতিমা নিরঞ্জন সম্পন্ন করেছেন তাঁরা। কমিটির সদস্য দেবব্রত দেবনাথ বাংলাদেশের ঘটনায় বিদেশ মন্ত্রকের হস্তক্ষেপ চেয়েছেন। পূর্বের মতোই বাংলাদেশে শান্তি-সম্প্রীতি ফিরে আসুক, সেই আর্জি জানিয়েছেন তিনি।
প্রসঙ্গত, বাংলাদেশে একাধিক স্থানে দূর্গা প্রতিমা মন্ডপ ভাংচুরের ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, বহু হিন্দু হামলার শিকার হয়েছেন। উগ্র মৌলবাদীদের নির্মম আক্রমনে নোয়াখালিতে ইসকন মন্দিরে জনৈক সাধু খুন হয়েছেন, অপর একজন হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। প্রতি বছর বাংলাদেশে হিন্দুরা ঘটা করে দুর্গোত্সব পালন করেছেন, কিন্ত এবছর সমস্ত আনন্দ বিষাদে পরিণত হয়েছে।
প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে ওই নিন্দনীয় ঘটনায় মারাত্মক প্রভাব পড়েছে ত্রিপুরাতেও। ঊনকোটি জেলায় কৈলাসহরে পিডব্লিওডি রোড সার্বজনীন পূজা কমিটি প্রতি বছরের ন্যায় এবছরও দূর্গা পূজার আয়োজন করেছে। কিন্ত, বাংলাদেশে ওই ঘটনা উত্সবে আনন্দকে বিষাদময় করে তুলেছে। পূজা কমিটির প্রত্যেক সদস্য বাংলাদেশে হিন্দুদের উপর হামলা এবং দূর্গা প্রতিমা ও মন্ডপ ভাংচুরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।
কমিটির সদস্য দেবব্রত দেবনাথ বলেন, এবারে মা দুর্গার বিসর্জন আরও বেশি বিষাদময় হয়েছে। কারণ, প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে হিন্দুরা অত্যাচারিত হয়েছেন। তিনি বলেন, আমরা সকলেই বাংলাদেশে দূর্গা প্রতিমা ভাংচুরের ঘটনায় অত্যন্ত মর্মাহত। তাই, বিদেশ মন্ত্রকের কাছে আমাদের আর্জি, পরিস্থিতি স্বাভাবিক করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক। বাংলাদেশে হিন্দুদের উপর অত্যাচার অবিলম্বে বন্ধ হোক।
তিনি বলেন, প্রতিবেশী রাষ্ট্রে ওই ন্যাক্কারজনক ঘটনায় আমরা নিন্দা জানানোর ভাষা হারিয়ে ফেলেছি। তাই, আমরা কালো ব্যাচ পরে ঢাক-বাদ্যি না বাজিয়ে অতি সাধারনভাবে মা দুর্গার বিসর্জন করেছি। কারণ, পড়শী দেশে হিন্দুদের দুঃখ, দুর্দশায় আমাদের উত্সবের আনন্দ ফিকে করে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *