BRAKING NEWS

Increase in wages of workers : দুর্লভপুর চা বাগানের শ্রমিকদের মজুরী বৃদ্ধি ও পূজার বোনাস বৃদ্ধি

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৪ অক্টোবর।। ধলাই জেলার কমলপুরের রাম দুর্লভপুর চা বাগানের শ্রমিকদের মজুরী বৃদ্ধি ও পূজার বোনাস বৃদ্ধি করা হয়েছে। তাতে শারদ উৎসবের প্রাক্কালে খুশির জোয়ার বইছে বাগানের শ্রমিকদের মধ্যে। ধলাই জেলার মধ্যে অন্যতম কমলপুরের রাম দূর্লভপুর চা বাগান। বাগানের বয়স হয়েছে ১০৫ বছর। মালিক এস নূরলা। থাকেন কলকাতা। তিনশত হেক্টর টিলা জমি নিয়ে চা বাগানে প্রায় এক হাজার শ্রমিক কাজ করেন নিজের মতো করে। বাগানের মালিক ও শ্রমিকদের মধ্যে আন্তরিকতা রয়েছে। রয়েছে ত্রিপুরা টি গার্ডেন সেলের সমন্বয়। গত বারের তুলনায় এবার রাম দূর্লভপুর চা বাগানের চা উৎপাদন অনেক ভাল হয়েছে।

এর অবদান বাগানের শ্রমিকদের। শ্রমিকদের আন্দোলন ছাড়া শ্রমিকদের কথায় চা বাগানের মালিক মজুরী বৃদ্ধি করেছে ১১ টাকা। এবার দূর্গা পূজার বোনাস দিচ্ছেন ২০ শতাংশ। সব কিছু ফ্রি দিয়ে শ্রমিকদের মাথা পিছু হাজিরা ছিল ১২০ টাকা। এখন ১১ টাকা বেড়ে দৈনিক হাজিরা দাড়িয়েছে ১৩১ টাকা। শ্রমিকদের এনিয়ে খুশির জোয়ার বইছে। কোন এক সময়ে শ্রমিকদের মজুরী বৃদ্ধি করার জন্য মাঠে নেমে আন্দোলন করতে হতো। এখন আর শ্রমিকদের আন্দোলন করতে হয় না। কোভিডের কারনে ২০২০ সালে বাগানে চা উৎপাদন তেমন হয় নি।

কিন্তু, ২০২১ সালে চা উৎপাদন ভাল হয়েছে। শ্রমিকদের মজুরী বৃদ্ধি হয়েছে। অন্যান্য বছরের ন্যায় এবারও পূজার বোনাস ২০ শতাংশ করে দেওয়া হয়েছে। এটা একটা রেকর্ড ১০৫ বছর হয়েছে রাম দূর্লভপুর চা বাগানের বয়স। এই ১০৫ বছরে শ্রমিকদের মজুরী ছিল ১০৫ টাকা। গত এক বছরে ২৫ টাকা বৃদ্ধি পেয়েছে। এর জন্য শ্রমিকদের আন্দোলন করতে হয় নি। সাক্ষাতকার দিতে গিয়ে এই কথা গুলি বললেন এই চা বাগানের কর্মচারী তথা ত্রিপুরা টি গার্ডেন সেলের যুগ্ম কনভেনার ইন্দু ভূষন গোয়ালা।রাজের চা শিল্প ক্রমশই উন্নয়নের পথে এগিয়ে চলেছে। রাম দুর্লভপুর চা বাগান এর প্রামাণ্য তথ্য বহন করে চলেছে। অদূর ভবিষ্যতে রাজ্যের চা শিল্প অর্থনৈতিক ক্ষেত্রে নতুন দিশা দেখাবে বলে অনেকেই মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *