BRAKING NEWS

Farmers blocked roads : যুবরাজনগর এলাকায় সড়ক অবরোধ করল কৃষকরা

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১৬ আগস্ট।। কৃষি জমির জল নিষ্কাশনে সরকারি ভাবে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে ঊনকোটি জেলার কৈলাসহরের নুরপুর যুবরাজনগর এলাকায় সোমবার সড়ক অবরোধ করল কৃষকরা। সেচের অভাবে দীর্ঘদিন ধরেই একদিকে যেমন কৃষকরা কৃষি উৎপাদন চাহিদামত করতে পারছেন না ঠিক তেমনি বৃষ্টির জল নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কৃষি জমিতে জল জমে কৃষি উৎপাদন মারাত্মকভাবে মার খাচ্ছে। তাতে কৃষকদের চরম সর্বনাশ হচ্ছে। জীবন-জীবিকা নিয়ে তারা এক অসহায় পরিস্থিতির সম্মুখীন। এর এই প্রতিবাদ জানিয়ে সোমবার ঊনকোটি জেলার কৈলাশহরের নুরপুর যুবরাজনগর এলাকায় রাস্তায় বাঁশ ফেলে ,গাড়ির টায়ার জ্বালিয়ে মূল সড়ক অবরোধ করেন কৃষকরা। অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় ইরানি থানার বিশাল পুলিশ। পরিস্থিতি মোকাবেলায় ওই এলাকায় অতিরিক্ত পুলিশ ও টিএসআর জওয়ান মোতায়েন করা হয়েছে।


নুরপুর ও যুব রাজনগর গ্রামের কৃষকর বিক্ষোভ প্রদর্শন চলাকালীন জানান যে, ছড়া জবর দখল করে ও অবৈজ্ঞানিকভাবে সড়ক নির্মাণের ফলে ঘনঘন প্লাবিত হচ্ছে কৃষিজমি। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা। পঞ্চায়েত কিংবা ব্লক আধিকারিক ও কৃষি দপ্তরে বিষয়টি একাধিকবার জানানোর পরও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। তাই ফসলের ক্ষতিপূরণ ও সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে সোমবার বাধ্য হয়ে তারা সড়ক অবরোধ করেন। কৃষকদের অভিযোগ সরকারি ম্যাপ অনুযায়ী ছড়া বাইশ ফুট রয়েছে ।কিন্তু কার্যত কোথাও কোথাও তা চার ফুট, কোথাও আট ফুট সংকুচিত হয়ে গেছে। ছড়া জবর দখল করার ফলে সঠিকভাবে জল নিষ্কাশন হচ্ছে না। উপরন্তু একাধিক জায়গায় এই ছড়ায় বাদ দিয়ে পুকুর নির্মাণ কিংবা অবৈধ নির্মাণ করা হয়েছে। বিভিন্ন সময় এই ছড়া সংস্কারের নামে লক্ষ লক্ষ টাকা আত্মসাত করেছে দুষ্ট চক্র। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। দীর্ঘ দুই ঘন্টা অবরুদ্ধ থাকার পর পঞ্চায়েত ও পুলিশ প্রশাসনের মধ্যস্থতায় অবরোধ প্রত্যাহার করেন স্থানীয়রা কৃষকরা।


সরকার ও প্রশাসনের তরফ থেকে দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে তারা আরও বৃহত্তর আন্দোলনে সামিল হবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *