BRAKING NEWS

সিবিএসইর দ্বাদশ শ্রেণির ফলাফল: এ বছর পাশের হার ৯৯ শতাংশের বেশি

নয়াদিল্লি, ৩০ জুলাই (হি.স.) : প্রতীক্ষার অবসান। শুক্রবার দুপুরে প্রকাশিত হল সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফলাফল। এবছর পাশের হার ৯৯.৩৭ শতাংশের বেশি। গত বছরের তুলনায় এই হার ১১ শতাংশ বেশি। এবছর সিবিএসই দ্বাদশে মোট পরীক্ষার্থী ছিল ১৪ লক্ষ। এদের মধ্য়ে দেড় লক্ষেরও বেশি ছাত্রছাত্রীর স্কোর ৯০ শতাংশের বেশি। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। পূর্বঘোষণা মতো এদিন দুপুর ২ টো নাগাদ ফলাফল প্রকাশ করেছে বোর্ড। করোনা আবহে ইতিমধ্যেই বাতিল হয়েছে এবছরের সিবিএসই বোর্ডের পরীক্ষা।

পরীক্ষার্থীদের ফলাফল নির্ধারণের জন্য ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, জানা যায়, লিখিত পরীক্ষার ক্ষেত্রে ৩০ শতাংশ নম্বর দশম শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে। পাশাপাশি একাদশ শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে ৩০ শতাংশ এবং বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির প্রি-বোর্ড বা মিড টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে। সেই মতই এই ফর্মূলা মেনেই প্রকাশ হতে চলেছে সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর ফলাফল।

অন্যদিকে, এবছর পরীক্ষা না হওয়ার কারণে এবার পড়ুয়ারা নিজেদের রোল নম্বরও জানেন না। সেক্ষেত্রে ওয়েবসাইটে গিয়ে নিজেদের রোল নং দেওয়ার পর নিজের নাম, স্কুলের কোড নং, বাবা ও মায়ের নাম টাইপ করতে হবে। তারপরই পরীক্ষার্থীকে চিহ্নিত করে স্ক্রিনে ভেসে উঠবে তার ফলাফল। এ বছর মেধাতালিকা প্রকাশ করবে না বোর্ড। এছাড়া ওয়েবসাইট থেকে মার্কশিট ডাউনলোড করা যাবে।

এছাড়া, সিবিএসই-বোর্ডের তরফে জানানো হয়েছে, যারা প্রাইভেটে পরীক্ষা দেবেন, তাদের জন্য আগামী ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে। কারণ প্রাইভেটের ছাত্রছাত্রীদের আগের পরীক্ষা গুলির রেকর্ড বোর্ডের কাছে নেই তাই এই ব্যবস্থা বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *