BRAKING NEWS

LMO went to Bangladesh : এই প্রথম অক্সিজেন এক্সপ্রেসে ২০০ মেট্রিক টন এলএমও গেল বাংলাদেশ

নয়াদিল্লি, ২৪ জুলাই (হি. স.) : কোভিড মোকাবিলায় ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধুর্য্য বাড়াতে এই প্রথম রেলের মাধ্যমে প্রতিবেশী রাষ্ট্রে অক্সিজেন যাচ্ছে। ২০০ মেট্রিক টন লিকুইড মেডিকেল অক্সিজেন(এলএমও) ভারতীয় রেলের অক্সিজেন এক্সপ্রেসে পেট্রাপোল দিয়ে বেনাপোল পৌছাবে আগামীকাল। গত ২৪ এপ্রিল থেকে ভারতীয় রেলের অক্সিজেন এক্সপ্রেস দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন পৌছে দিচ্ছে। এই প্রথম প্রতিবেশী রাষ্ট্রে পাড়ি দিল ভারতীয় রেলের অক্সিজেন এক্সপ্রেস।


আজ দক্ষিন পূর্ব রেলওয়ের চক্রধরপুর ডিভিশনের অধীনে টাটানগর থেকে ২০০ মেট্রিক টন লিকুইড মেডিকেল অক্সিজেন লোড হয়েছে। ট্রেনের ১০টি কন্টেইনার রেকে আজ সকাল ৯টা ২৫ মিনিট নাগাদ লোডিং সম্পুর্ন হয়েছে। সেখান থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে ওই অক্সিজেন এক্সপ্রেস। করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারত থেকে অক্সিজেন ক্রয় করছে বাংলাদেশ।


এআরএম টাটানগর বিনোদ কুমার জানিয়েছেন, ৫টি ওয়াগনে ১০টি কন্টেইনার ভর্তি অক্সিজেন আজ সকাল ১০টা ১৫ মিনিটে টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। তাতে, ২০০ মেট্রিক টন লিকুইড মেডিকেল অক্সিজেন রয়েছে। ঢাকাস্থিত ভারতীয় হাই কমিশন এক টুইট বার্তায় জানিয়েছে, ভারত থেকে অক্সিজেন এক্সপ্রেস আগামীকাল বেনাপোল পৌছাবে।
এদিকে, গত বৃহস্পতিবার ট্যাঙ্কারে করে ভারত থেকে অক্সিজেন বাংলাদেশ পাঠানো হয়েছিল। ওইদিন ১৮০ মেট্রিক টন অক্সিজেন বাংলাদেশে পাঠিয়েছে ভারত। ১৪টি ট্যাঙ্কারে পেট্রাপোল আইসিপি দিয়ে বাংলাদেশে গেছে ওই অক্সিজেন। বাংলাদেশ ওই অক্সিজেন ভারত থেকে ক্রয় করেছে। তবে, দীর্ঘ সময় ধরে তা বন্ধ ছিল। যা এখন পুনরায় চালু হয়েছে।
প্রসঙ্গত, ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস গত ২৪ এপ্রিল থেকে পরিসেবা শুরু করেছে। সারা দেশে এখন পর্যন্ত ১৫টি রাজ্যে ৩৫০০০ মেট্রিক টন লিকুইড মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে ওই এক্সপ্রেসের মাধ্যমে। ভারতীয় রেলওয়ের হিসেব অনুযায়ী, এখন পর্যন্ত ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস পরিচালিত হয়েছে। খুবই স্বল্প সময়ের মধ্যে নির্দিষ্ট গন্তব্যে অক্সিজেন পৌছে দেওয়ার ক্ষেত্রে ভারতীয় রেলওয়ের এক্সিজেন এক্সপ্রেসের কোন বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *