BRAKING NEWS

Celebrated Eid : রাজ্যেও সংখ্যালঘু ধর্মাবলম্বীরা খুশির ঈদ উৎসব পালন করেছেন

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২১ জুলাই।। আজ রাজ্যেও সংখ্যালঘু ধর্মাবলম্বীরা খুশির ঈদ উৎসব পালন করেছেন। তবে করোণা বিধি মেনেই ঈদ উৎসব পালন করা হয়। রাজধানীর গেদু মিয়ার মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়। ঈদের নামাজ আদায়ের পর মসজিদের ইমাম ঈদের মাহাত্ম্য সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ উপলক্ষে মসজিদের ইমাম বলেন, আজ পবিত্র ঈদুল আজহা। ঈদ মানে খুশি ,ঈদ মানে আনন্দ, ঈদ মানে উল্লাস ।আজ থেকে প্রায় ৫ হাজার বছর পূর্বে হযরত ইবরাহীম আলাইহিস সালাম নামক একজন প্রফেট একজন নবী যিনি ৯০ বছর বয়স পর্যন্ত উনার কোন সন্তান ছিল না ।আল্লাহর কাছে একটি সন্তান প্রার্থনা করেছিলেন।

সন্তান জন্মের পর তার বয়স যখন ১৩ বছর হয় তখন আল্লাহর পক্ষ থেকে স্বপ্নের মাধ্যমে নির্দেশ আসে তার সবচেয়ে প্রিয় সন্তান আল্লাহর নামে কোরবান করে দেওয়ার জন্য। তখন নিজের সন্তানকে আল্লাহর রাস্তায় কুরবানী করার জন্য প্রস্তুতি নিলেন তিনি। কুরবানীর প্রক্রিয়া যখন শুরু করলেন এই মুহূর্তে আল্লাহর পক্ষ থেকে আশীর্বাদ বর্ষিত হয়। ইব্রাহিম তুমি তোমার স্বপ্নকে বাস্তবায়িত করেছে ।এটা তোমার জন্য পরীক্ষা ছিল। এই পরীক্ষায় সফল হয়েছে ‌। তখন আল্লাহর পক্ষ থেকে একটি পশু কুরবানী করা হয় ।

সেই দিন থেকে সারা পৃথিবীতে ইসলাম ধর্মাবলম্বী মুসলমানদের জন্য কুরবানীর প্রথা চলে আসে। ঈদুল আজহা কুরবানীর একজন মুসলমান তার নিজ সামর্থ্য অনুযায়ী গরু ছাগল মহিষ ভেড়া ইত্যাদি কুরবানী করে জবাই করে ত্যাগ করে নিজের মায়া-মহব্বতকে বিসর্জন দিয়ে সত্যিকারের নিজেকে মানুষ বানানোর জন্য একটি সমাজের জন্য রাষ্ট্রের জন্য সমগ্র মানবতার জন্য ত্যাগ করার বিসর্জন করার একটা মানসিকতা তৈরি করেন কুরবানীর দিনে । তার এই কুরবানীর পশুর মাংস গরীবের মাঝে, অসহায়ের মাঝে, আত্মীয়-স্বজনের মাঝে বিতরণ করেন। এর মধ্য দিয়ে সম্প্রীতির বার্তা পৌঁছে দেওয়া হয়। কোরবানির ঈদ উল আযহার মধ্যে লুকিয়ে রয়েছে আনন্দ উল্লাস ও খুশির বার্তা।

আজকে খুশির দিনে আনন্দের দিনে রাজ্যের এবং রাষ্ট্রের সকল মানুষদেরকে গেদু বিয়া মসজিদের ইমাম সম্প্রীতির বার্তা পৌঁছে দিয়েছেন। ঈদ মোবারক ঈদের আনন্দ খুশি আমাদের রাজ্যের সব অংশের মানুষের ঘরে ঘরে সমান ভাবে পৌঁছে যাক, ঈদের আনন্দ উপভোগ করুন এবং এই ঈদের আনন্দে মুখরিত হয়ে উঠুক সর্বত্র। আমাদের একান্ত দোয়া এবং করোনা মহামারী থেকে আল্লা যাতে খুব শিগ্রই আমাদের সকলকে রক্ষা করেন ইহাই আমাদের একান্ত দোয়া ও প্রার্থনা। আজ করোনার নিয়ম-নীতি মেনে আগরতলা গেদু মিয়া মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসলিম সম্প্রদায়ের লোকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *