BRAKING NEWS

ত্রিপুরা সরকারের ভূমিকা জনজাতিদের কল্যানে কেন্দ্রীয় যোজনা রূপায়নে সন্তোষজনক : কেন্দ্রীয় মন্ত্রী

আগরতলা, ১২ জুলাই (হি. স.) : কেন্দ্রীয় যোজনার সহায়তায় জনজাতিদের আর্থিক, সামাজিক এবং আঞ্চলিক ভারসাম্য রক্ষা করা হবে। তাঁদের সামগ্রিক উন্নয়ন কেন্দ্রীয় সরকারের অগ্রাধিকারের ক্ষেত্র। সেই লক্ষ্যে ত্রিপুরা সরকারের ভূমিকা যথেষ্ঠ প্রশংসনীয়, পিঠ চাপড়ে বলেন কেন্দ্রীয় জনজাতি বিষয়ক মন্ত্রী অর্জুন মুন্ডা। ত্রিপুরা সফরে এসে তিনি জনজাতি কল্যানে সমস্ত যোজনার পর্যালোচনা করেছেন। রাজ্য সরকারের কাছ থেকে প্রস্তাব গ্রহণ করেছেন। তার ভিত্তিতে এই রাজ্যের জনজাতিদের কল্যানে কেন্দ্রীয় সমস্ত সহায়তা করবে, আশ্বাস বাণী শুনিয়েছেন তিনি।


আজ রাজ্য অতিথিশালায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, জনজাতি স্বার্থে কেন্দ্রীয় সরকার দু-হাত খোলে সাহায্য করছে। তাতে, ত্রিপুরা সরকারও যথেষ্ঠ সন্তষ্ট। ত্রিপুরা সরকারের জনজাতি কল্যাণ দফতরের মন্ত্রী মেবার কুমার জমাতিয়াকে পাশে বসিয়ে তিনি দাবি করেন, রাজ্যের আবেদনে কেন্দ্রীয় সরকার দেদার সহায়তা করছে। তা অস্বীকার করার কোন সুযোগ নেই। কারণ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অঞ্চলের জনজাতিদের কল্যানে অগ্রাধিকারের ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। তাঁর নির্দেশেই রাজ্য সফরে কেন্দ্রীয় যোজনার সার্বিক অবস্থা খতিয়ে দেখতে এসেছি।


তাঁর দাবি, কেন্দ্রীয় সরকার জনজাতিদের উচ্চাকাঙ্খী যোজনা এনেছে। সেই যোজনা গ্রামকে কেন্দ্র করে তৈরী হয়েছে। শুধু তাই নয়, সেই যোজনা সমাপ্ত করার লক্ষ্যমাত্রাও স্থির করা হয়েছে। তাতে, জনজাতির সামগ্রিক উন্নতি হবে, দৃঢ়তার সাথে বলেন তিনি। তাঁর মতে, কেন্দ্রীয় সরকার জনজাতিদের সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করতে চাইছে। তাঁদের কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার দায়িত্ব নিয়েছে। তাঁর কথায়, কেন্দ্রীয় সরকারের যোজনায় জনজাতিদের আর্থিক, সামাজিক এবং আঞ্চলিক ভারসাম্য সঠিকভাবে বজায় রাখা হবে। সেই লক্ষ্যে ত্রিপুরা সরকারের ভূমিকা যথেষ্ঠ সন্তোষজনক, প্রশংসার সুরে বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *