BRAKING NEWS

ভিভিপ্যাটের ৫০ শতাংশ স্লিপ মিলিয়ে দেখার দাবি বিরোধীদের

নয়াদিল্লি, ১৫ মার্চ (হি.স.) : ইভিএম মামলায় নির্বাচন কমিশনকে নোটিশ দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। ভোটিং মেশিনে কারচুপি করা হবে, এই আশঙ্কায় শীর্ষ আদালতের দ্বারস্থ হয় বিরোধীরা। ইভিএমের ফলাফলের সঙ্গে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার জন্য শীর্ষ আদালতের কাছে দাবি জানান বিরোধীরা। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ২১টি রাজনৈতিক দল।

শুক্রবার এই মামলায় নির্বাচন কমিশনকে নোটিশ দিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ। পাশাপাশি, নির্বাচন কমিশনকে দেওয়া নোটিশে বিষয়টি খতিয়ে দেখতে আদালতকে সহায়তা করার জন্য একজন সিনিয়র অফিসারকে নিয়োগ করতেও বলা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি ২৫ মার্চ।
উল্লেখ্য, কমিশনের নিয়মে এখন প্রতি বিধানসভায় একটি মাত্র ভোটকেন্দ্রে ইভিএমের ফলাফলের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখা হয়। বিরোধীদের দাবি, ফল ঘোষণার আগে সব ইভিএমের ফলাফলের সঙ্গে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখা হোক।

আগামী ১১ এপ্রিল থেকে ১৯ মে ৭ দফায় সপ্তদশ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। গণনা ও ফলাফল ঘোষণা ২৩ মে। ভোটের দিনক্ষণ ঘোষণার সময়ই এবার ভোটে সব বুথেই ভিভিপ্যাট মেশিন থাকবে বলে জানান মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তবে কতগুলি বুথের ভিভিপ্যাট স্লিপ গোনা হবে, তা নির্দিষ্ট করে কিছু জানায়নি নির্বাচন কমিশন৷ সূত্রে খবর, এই বিষয়টি বিবেচনা করে দেখার জন্য ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের অফিসারদের একটি কমিটি গঠন করা হয়েছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *