BRAKING NEWS

সোমবারও উত্তপ্ত শবরীমালা চত্ত্বর, পাম্বায় আটকে দেওয়া হল দুই মহিলাকে

তিরুবনন্তপুরম, ২৪ ডিসেম্বর (হি.স.) : শবরীমালা মন্দিরে ঢুকতে বাঁধা দুই মহিলাকে। ভক্তদের ক্রমাগত বিক্ষোভের জেরেই ওই দুই মহিলাকে আটকে দেওয়া হয়। ভগবান আয়াপ্পাকে দর্শনের উদ্দেশ্যে সোমবার ভোরে পাম্বা থেকে সান্নিদানাম যাওয়ার সময় মারাক্কুটমে বিন্দু ও কাঙ্গা দুর্গা নামে ওই দুই মহিলাকে বাঁধা দেয় পুলিশ। মন্দির দর্শনে নাছোড় ওই দুই মহিলার সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। পরে পুলিশ তাদের আটক করে পেম্বা থানায় নিয়ে আসে। পরে শারীরিক অসুস্থতার জন্য তাদের কোট্টাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়।

দুই মহিলার মন্দির দর্শনের চেষ্টার কথা শোনা মাত্র ত্রিবাঙ্কুর দেবাসোম বোর্ডের সভাপতি এ পদ্মকুমার তৎক্ষণাৎ মুখ্যমন্ত্রী পিন্নারাই বিজয়ন এবং পুলিশের ডিজি লোকনাথ বেহরার সঙ্গে কথা বলেন। দুই মহিলা মন্দির দর্শন করলে পরিস্থিতিতে ভয়াবহ হতে পারে সেটা প্রশাসনের দুই শীর্ষ কর্তাকে জানান এ পদ্মকুমার। তামিলনাডু, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ থেকে আসা ভক্ত ক্রমাগত বিক্ষোভ দেখিয়ে চলেছে। এমন পরিস্থিতিতে ওই দুই মহিলা যদি মন্দির দর্শনে করে তবে আইনশৃঙ্খলার অবনতি হবে বলে মুখ্যমন্ত্রীকে জানান এ পদ্মকুমার। এরপরেই ওই দুই মহিলাকে আটক করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী পিন্নারাই বিজয়ন।
এই প্রসঙ্গে শবরীমালা কর্ম সমিতির প্রধান আহ্বায়ক এসজেআর কুমার অভিযোগ করেছেন, পুলিশের প্রচ্ছন্ন মদতে ওই দুই মহিলা সমস্ত পরম্পরা ভেঙে বিশ্বখ্যাত মন্দির দর্শনে তৎপর হয়েছিল। ভক্তদের বিক্ষোভ এখন শান্তিপূর্ণ। কিন্তু কেউ যেন এটা ভেবে না নেয় যে সব সময় বিক্ষোভ শান্তিপূর্ণ থাকবে। পুলিশের ডিজি জানিয়েছেন, সব বয়সী মহিলাদের মন্দিরে প্রবেশের সুপ্রিম কোর্টের রায়কে কার্যকর করার জন্য পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

প্রসঙ্গত, রবিবার ১১ জন যুবতী আয়াপ্পার মন্দিরে প্রবেশের জন্য পাম্বা বেস ক্যাম্পে পৌঁছলে বিক্ষোভের মুখে পড়তে হয় তাঁদের। শহরে ঢোকার প্রত্যেকটি গেট বন্ধ করে প্রতিবাদ জানাতে শুরু করেছেন আয়াপ্পা ভক্তরা। ঘটনার জেরে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত ওই এলাকায় ১৪৪ ধারা জারি রাখার নির্দেশ দিয়েছেন জেলাশাসক। হবে। আয়াপ্পা ভক্তরা। এদিন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের বাড়ির সামনেও বিক্ষোভ দেখান |
সুপ্রিম কোর্টের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে এখনও ঋতুমতী মহিলাদের প্রবেশের বিরুদ্ধে সরব আয়াপ্পা ভক্তরা। স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে আয়াপ্পার মন্দিরে পুজো দেওয়ার জন্য শবরীমালা মন্দিরে প্রবেশের জন্য পাম্বা বেস ক্যাম্পে পৌঁছে বিক্ষোভের মুখে ১১ জন যুবতী | জানা গেছে, রবিবার ভোররাত সাড়ে তিনটে নাগাদ মাদুরাই থেকে পাম্বা বেস ক্যাম্পে পৌঁছান ছয় ঋতুমতী মহিলা। মন্দির থেকে চার কিলোমিটার দূরে অবস্থিত এই বেস ক্যাম্প। তাঁদের উদ্দেশ্য আয়াপ্পা দর্শন এবং পুজো দেওয়া। এরপরই খবর মেলে, তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন আরও পাঁচ যুবতী। এই খবর বিক্ষোভকারীদের কানে পৌঁছতেই পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। মন্দিরে পৌঁছনোর সমস্ত রাস্তা বন্ধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন ভক্তরা। এমনকী, মন্দিরের প্রধান পুরোহিত জানিয়ে দেন, মহিলারা ঢোকার চেষ্টা করলে মন্দিরের সব দরজা বন্ধ করে দেওয়া হবে। এমন পরিস্থিতিতে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত ওই এলাকায় ১৪৪ ধারা জারি রাখার নির্দেশ দিয়েছেন জেলাশাসক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *