BRAKING NEWS

গুয়াহাটির বন্যা পরিস্থিতি ভয়াবহ, ধস, প্রশাসনের সতর্কবার্তা

গুয়াহাটি, ১৩ জুন, (হি.স.) : গুয়াহাটি মহানগরে কৃত্রিম বন্যা ভয়াবহ রূপ ধারণ করেছে। বিভিন্ন এলাকার মাটি বসে যাচ্ছে। বোন্দা, কামাখ্যা্, মালিগাঁও, হেঙেরাবাড়ি, নিজরাপাড়া-চাঁদমারির কয়েকটি এলাকায় ভূমিধসে পড়েছে বলে খবর পাওয়া গেছে। তবে কোনও হতাহতের খবর নেই। এমতাবস্থায় ভূমিস্খলনপ্রবণ এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে যেতে আহ্বান জানিয়েছে কামরূপ মহানগর জেলা প্রশাসন। বিপদসংকুল অবস্থায় আছেন এমন বাড়ির বাসিন্দাদের পাহাড় থেকে গড়ে আসা জল, পাথর, মাটি সম্পর্কে সতর্ক থাকতেও বলা হয়েছে।
জেলা তথ্য ও জনসংযোগ দফতরের এক প্রেসবার্তায় এই আহ্বান জানিয়ে বলা হয়েছে, সোমবার শেষ রাত থেকে ধারা বৃষ্টিপাতের দরুন মহানগরের বিস্তীর্ণ এলাকা জমা জলের কবলে পড়েছে। আজ সারাদিন সপার্ষদ জেলাশাসক তথা জেলা দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের চেয়ারম্যান এম অঙ্গমুথু মহানগরের বিভিন্ন অঞ্চল ঘুরে বন্যার্তদের দুর্দশা সচক্ষে দেখেছেন। কয়েকটি ভূমিস্খলনপ্রভাবিত অঞ্চলেও গিয়েছেন তিনি। বিভিন্ন অঞ্চল ঘুরে পরিস্থিতির খোঁজ নিয়ে সংশ্লিষ্ট এলাকার মানুষজনকে যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসন তৈরি আছে বলে আশ্বাস দিয়েছেন জেলাশাসক। তবে ভূমিস্খলনপ্রবণ এলাকার বাসিন্দাদেরও সম্ভাব্য অঘটন থেকে নিজেদের রক্ষার জন্য প্রস্তুত থাকতে পরামর্শ দিয়েছেন জেলা দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের চেয়ারম্যান এম অঙ্গমুথু।
সব জরুরিকালীন পরিষেবা সংস্থা বিশেষ করে এসডিআরএফ, এনডিআরএফ, স্বাস্থ্য বিভাগ, জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগ, জলসম্পদ বিভাগ, বনবিভাগ, গুয়াহাটি পুরনিগম, বিদ্যুৎ বিতরণ কোম্পানি ইত্যাদিকে দুর্যোগ মোকাবিলায় তৈরি থাকতে বলেছেন জেলাশাসক। তাছাড়া, যেকোনও দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনে জেলাশাসকের নিয়ন্ত্রণকক্ষের ১০৭৭ এবং ০৩৬১-২৭৩৩৩৫২ এবং পুলিশের নিয়ন্ত্রণকক্ষের ১০০, ১০৮ নম্বরে ফোন করার আহ্বান জানানো হয়েছে এই প্রেসবার্তায়।
জলসম্পদ বিভাগের তথ্যের ভিত্তিতে প্রেসবার্তায় জানানো হয়েছে, আজ বিকেল ৩.৩০ মিনিট পর্যন্ত মহানগরের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল এ রকম — খানাপাড়ায় ৬৮ এমএম, রিহাবাড়িতে ৭৩ এমএম, গান্ধীমণ্ডপে ৬৯ এমএম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *