BRAKING NEWS

৩২তম মন কি বাত অনুষ্ঠানে দেশবাসীর উদ্দেশ্য একগুচ্ছ বার্তা প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি, ২৮ মে (হি.স.) : প্রত্যেক দেশবাসীর পরিবারের সদস্য হয়ে উঠতে সাহায্য করছে মন কি বাত। রবিবার ৩২তম মন কি বাত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।রমজান মাস উপলক্ষ্যে মুসলমান সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে সকলের কাছে তাঁর আবেদন, তিন প্রজন্মের একসঙ্গে যোগাভ্যাস করার ছবি তাঁর কাছে যেন পাঠানো হয়। ৫ জুন পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তার কথা বলেছেন তিনি। সেই সঙ্গে গণনতন্ত্রকে এগিয়ে নিয়ে যেতে গঠনমূলক সমালোচনার কথা বলেন তিন।
এদিনের মন কি বাতে রমজান মাস উপলক্ষ্যে মুসলমান সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। ভারতবর্ষ জানে ঐক্যবধ্য হয়ে কীভাবে শান্তিপূর্ণভাবে চলা যায়। ভারতের স্বাধীনতার শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। বীর সাভারকরের জন্মজয়ন্তীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানানোর পাশপাশি, প্রধানমন্ত্রী সেলুলার জেলের স্বাধীনতার জন্য বন্দিদের কথা স্মরণ করেন।
এদিন যোগাসন নিয়ে তিনি জানান, ১ জুন থেকে ২১ জুন, বিশ্ব যোগ দিবস পর্যন্ত রোজ টুইটারে যোগ সংক্রান্ত খবরাখবর দেবেন তিনি। জগতের কাছে ভারতের উপহার যোগাভ্যাস বলে মন্তব্য করে মোদী বলেছেন, ২১ জুন যেহেতু তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবস তাই তাঁর কাছে প্রস্তাব এসেছে এক পরিবারের তিন প্রজন্মের যোগাভ্যাসের ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করার। সকলের কাছে তাঁর আবেদন, তিন প্রজন্মের একসঙ্গে যোগাভ্যাস করার ছবি তাঁর কাছে যেন পাঠানো হয়।
৫ জুন পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তার কথা বলেছেন তিনি। তাঁর কথায়, প্রকৃতি প্রেম আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ। বিশ্বপরিবেশ দিবস উপলক্ষ্যে প্রকৃতির সঙ্গে সংযোগ বাড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী। বলেন, প্রকৃতি ও আত্মধ্যাকে একাত্ম করেছে ভারতীয় সংস্কৃতি।
স্বচ্ছ ভারত অভিযান প্রসঙ্গে ফেলে দেওয়া জিনিসকে জঞ্জাল না ভেবে, তাকে দিয়ে নতুন কিছু গড়া যায় কী না তার চিন্তাভাবনা করার আহ্বান জানান নরেন্দ্র মোদী। শুষ্ক জঞ্জাল নিল ডাস্টবিনে ফেলার আবেদন। সবুজ ডাস্টবিনে জলীয় বা জৈবিক জঞ্জাল ফেলার আবেদন করেন প্রধানমন্ত্রী। জম্মু ও কাশ্মীরের রিয়াসি ব্লকে খোলা জায়গায় মলত্যাগ বন্ধ হওয়ায়, সেখানের প্রশাসনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এলাকার মহিলারা এই উদ্যোগে এগিয়ে আসায়, তাঁদের বিশেষভাবে অভিনন্দন জানান মোদী।
আগের মন কি বাতে তিনি বলেছিলেন, ছুটির সময় নিজের গণ্ডী থেকে বেরিয়ে আসুন, নতুন কিছু করুন। তিনি সন্তুষ্ট, তাঁর কথায় কাজ হয়েছে, যুবসমাজ নতুন পথে হাঁটছে, নতুন করে চিনছে নিজের ক্ষমতা। তারা যে তাঁর সঙ্গে নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছে, তাতে তিনি খুশি বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন। সেই সঙ্গে এদিনের মন কি বাতে, গণনতন্ত্রকে এগিয়ে নিয়ে যেতে গেলে গঠনমূলক সমালোচনার প্রয়োজন বলে জানান মোদী।
আজ ছিল মন কি বাতের ৩২-তম পর্ব। মোদীর সব কটি মন কি বাত নিয়ে বইও বেরিয়েছে ইতিমধ্যে। নাম মন কি বাত: আ সোশ্যাল রেভলিউশন অন রেডিও। সেই বইপ্রকাশের পর এটিই ছিল তাঁর প্রথম আকাশবাণীর মাধ্যমে জনসাধারণকে সম্বোধন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *