BRAKING NEWS

প্রজাতন্ত্র দিবস, নিরাপত্তা বলয়ে ঘেরা গুয়াহাটিতে জারি কিছু নির্দেশনা

assam-mapগুয়াহাটি, ২১ জানুয়ারি, (হি.স.) : আসন্ন প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নিরাপত্তার প্ৰতি লক্ষ্য রেখে মহানগরের কয়েকটি অঞ্চলকে সুরক্ষিত এলাকা বলে ঘোষণা করার পাশাপাশি বিশেষ কয়েকটি নির্দেশনা জারি করেছে কামরূপ মহানগর জেলা প্ৰশাসন। সে হিসেবে গণেশগুড়ি উড়াল সেতু থেকে সুপার মাৰ্কেট, লাস্টগেট থেকে আর পি রোড-সহ বিধানসভার প্ৰবেশদ্বার সংলগ্ন এলাকা, সুপার মাৰ্কেট পয়েন্ট থেকে লাস্টগেট পর্যন্ত এবং গণেশমন্দির থেকে গণেশগুড়ি চারালি পর্যন্ত এলাকাকে সুরক্ষিত অঞ্চল বলে ঘোষণা করা হয়েছে। বিনা অনুমতিতে এইসব রাস্তায় কোনও যানবাহন বা বাই-সাইকেল ইত্যাদি চলাচল করতে পারবে না বলে জানানো হয়েছে। আগামী ২৪ জানুয়ারি থেকে এই নির্দেশ বলবৎ হবে। সরকারি এই নির্দেশ লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করে দেওয়া হয়েছে।
এদিকে প্রজাতন্ত্র দিবসের আগে বা নির্দিষ্ট ওইদিন গুয়াহাটি মহানগরী-সহ রাজ্যের কোথাও যাতে কোনও ধরনের নাশকতা সংঘটিত না হয় তার জন্য সব ব্যবস্থা হাতে নিয়েছে অসম পুলিশ। রাজ্যের সংবেদনশীল এলাকাগুলিতে নিরাপত্তাব্যবস্থা শক্তিশালী করে তোলার পাশাপাশি গুয়াহাটি শহরকে মুড়ে দেওয়া হয়েছে নিরাপত্তা বলয়ে। জানিয়েছেন রাজ্য পুলিশের মহানির্দেশক মুকেশ সহায়। মহানগরের পুলিশ কমিশনার হীরেনচন্দ্র নাথ জানান, মহানগরীর প্রতিটি স্পর্শকাতর এলাকায় জোরদার অভিযান চালিয়েছে পুলিশ। গুয়াহাটির প্রবেশপথেও রয়েছে ‘নাকা চেকিং’। জেহাদি বা জঙ্গিরা যাতে কোনও ধরনের বিস্ফোরক নিয়ে শহরে প্রবেশ করতে না পারে তাই প্রতিটি প্রবেশপথে দু-চাকা, চার-চাকার গাড়ি, ট্রাক, যাত্রীবাহী বাস-সহ পথ-চলতি লোকজনেরও তল্লাশি করা হচ্ছে। সড়কপথের পাশাপাশি জলপথ, রেলস্টেশন, বিমানবন্দরেও জোর তল্লাশি অভিযান চালিয়েছে সেনা-পুলিশ। তল্লাশি শুরু হয়েছে গুয়াহাটির নিকটবর্তী চর এবং পাহাড়ি এলাকায়ও।
নিরাপত্তার খাতিরে ২৫ জানুয়ারি সকাল আটটা থেকে ২৬ জানুয়ারি রাত আটটা পর্যন্ত গুয়াহাটি পুলিশ কমিশনারেট এলাকা ও খানাপাড়ায় প্যারেড গ্রাউন্ডের চারপাশ এলাকায় বাইক-স্কুটারে দুই আরোহীর চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে উর্দিধারী পুলিশ, ১৬ বছরের কম বয়সি শিশু ও মহিলাদের এক্ষেত্রে রেহাই দেওয়া হয়েছে। এককথায় স্থলপথ, জলপথ-সহ সর্বত্র নিশ্ছিদ্ৰ অভিযান চালিয়ে নাশকতা প্রতিরোধ করতে পুলিশ সব ধরনের ব্যবস্থা হাতে নিয়েছে। মহানগরীর কেন্দ্রস্থল পল্টনবাজারের নেপালিমন্দির, ভরলু, কাছারি, গণেশগুড়ি, জু-রোড, খানাপাড়া, বেলতলা, বশিষ্ঠ ইত্যাদি এলাকায় তালাশি অভিযান কড়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *