BRAKING NEWS

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বৃষ্টিপাত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১৬ এপ্রিল:
২০২৪ সালে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বৃষ্টিপাত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে। সমগ্র দেশে স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা দীর্ঘ সময়ের গড়ের ১০৪% এর বেশি। পরিমাণগতভাবে, সমগ্র দেশে মৌসুমী বৃষ্টিপাত দীর্ঘ সময়ের গড়ের ১০৬% হতে পারে যার মন্ডেল ত্রুটি ২৫%। উল্লেখ্য, ১৯৭১-২০২০ সময়ের জন্য সমগ্র দেশে মৌসুমী বৃষ্টিপাতের দীর্ঘ সময়ের গড় ৮৭ সেমি।

বর্তমানে, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মাঝারি এল নিনোর অবস্থা বিরাজ করছে। সর্বশেষ মনসুন মিশন ক্লাইমেট ফরকাস্ট সিস্টেম (এমএমসিএফএস) এর পাশাপাশি অন্যান্য জলবায়ু মডেলের পূর্বাভাসগুলি নির্দেশ করে যে এল নিনো অবস্থা বর্ষার শুরুর দিকে আরও দুর্বল হয়ে নিরপেক্ষ এল নিনো সাউদার্ন অসিলেশন (ইএনএসও) অবস্থার সম্ভাবনা রয়েছে এবং লা নিনা অবস্থা বর্ষার দ্বিতীয়ার্ধে বিকাশের সম্ভাবনা রয়েছে।

বর্তমানে, ভারত মহাসাগরে নিরপেক্ষ ইন্ডিয়ান ওশান ডাইপোল (আইডিডি) অবস্থা বিরাজ করছে এবং সর্বশেষ জলবায়ু মডেলের পূর্বাভাস ইঙ্গিত দেয় যে দক্ষিণ-পশ্চিম বর্ষা মৌসুমের পরবর্তী অংশে ইতিবাচক অবস্থার বিকাশ হতে পারে।

গত তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ, ২০২৪) উত্তর গোলার্ধের তুষার আবরণ স্বাভাবিকের চেয়ে কম ছিল। উত্তর গোলার্ধের পাশাপাশি ইউরেশিয়ার উপর শীত ও বসন্তের তুষার আচচ্ছাদিত ব্যাপ্তি পরবর্তী ভারতীয় গ্রীষ্মকালীন মৌসুমী বৃষ্টিপাতের সাথে সাধারণত বিপরীত সম্পর্কে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *