BRAKING NEWS

মাধ্যমিকে উত্তীর্ণ ডিমা হাসাও জেলার বিপিএলভুক্ত ছাত্রছাত্রীদের জন্য বৃত্তিমূলক প্রকল্প শুরু

হাফলং (অসম), ২৯ এপ্রিল (হি.স.) : মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ডিমা হাসাও জেলার বিপিএল পরিবারের ছাত্রছাত্রীদের জন্য বৃত্তিমূলক প্রকল্প শুরু করল উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ। এখন থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ বিপিএল ছাত্রছাত্রীকে প্রতিবছর প্রস্তাবিত বৃত্তি প্রদান করা হবে। ভবিষ্যতে ওই সব ছাত্রছাত্রীর যাতে পড়াশোনা চালিয়ে যেতে অসুবিধা না হয়, তার প্রতি লক্ষ রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ খবর জানিয়েছেন উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গার্লোসা।

আজ সোমবার উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের ৭৩-তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে এবারের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ বিপিএল পরিবারের ছাত্রছাত্রীদের জন্য বৃত্তিমূলক প্রকল্পের শুভারম্ভ করেছেন দেবোলাল গার্লোসা। হাফলং জেলা গ্রন্থাগার প্রেক্ষাগৃহে বিভিন্ন কার্যসূচির মাধ্যমে আজ উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের ৭৩-তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয়েছে। প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের বিদ্যুৎ, ক্রীড়া ও যুব কল্যাণ দফতরের মন্ত্রী তথা স্থানীয় বিধায়ক নন্দিতা গার্লোসা, পরিষদের অধ্যক্ষ মোহিত হোজাই, পার্বত্য পরিষদের কার্যনির্বাহী সদস্য ও পরিষদের প্রধানসচিব টিটি দাওলাগাপু. প্রধানসচিব (নর্মাল) দেবানন দাওলাগাপু প্রমুখ।

এদিন পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে এবার মাধ্যমিক পরীক্ষায় ১০০ শতাংশ উত্তীর্ণের হার রয়েছে এমন ১০টি সরকারি বিদ্যালয়কে সন্মাননা প্রদান করা হয়। তাছাড়া অনুষ্ঠানে বিভিন্ন জাতি-জনগোষ্ঠীর শিল্পীরা তাঁদের লোকনৃত্য প্রদর্শন করেন।

প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে পার্বত্য পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গার্লোসা বলেন, উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে ডিমা হাসাও জেলায় মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ বিপিএল পরিবারের ছাত্রছাত্রীদের জন্য বৃত্তিমূলক প্রকল্পের শুভারম্ভ করা হয়েছে। এখন থেকে প্রতি বছর বিপিএল ছাত্রছাত্রীদের এই বৃত্তি প্রদান করা হবে। প্রথম বিভাগে উত্তীর্ণ বিপিএল ছাত্রীদের, দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ বিপিএল ছাত্রছাত্রী ও তৃতীয় বিভাগে উত্তীর্ণ বিপিএল ছাত্রছাত্রীদের যথাক্রমে ২০ হাজার, ১৫ হাজার এবং ১০ হাজার টাকা করে দেওয়া হবে তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য।

তিনি বলেন, পাহাড়ে অনেক মেধাবী ছাত্রছাত্রী রয়েছে। যার দরুন গত কয়েক বছর থেকে মাধ্যমিক পরীক্ষায় ডিমা হাসাও রাজ্যের সেরা পাঁচের মধ্যে স্থান করে নিয়েছে। দেবোলাল বলেন, ডিমা হাসাও জেলা থেকে ইউপিএসসি, এপিএসসি ও মেডিক্যালে বহু ছাত্রছাত্রী সুযোগ পেয়ে ভালো ফলাফল করেছে। এমন-কি রাজ্য সরকারের তৃতীয় এবং চতুর্থ বর্গের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অনেকে চাকরি লাভ করতে সক্ষম হয়েছে। আর তা সম্ভব হয়েছে অসমের মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা ও বিজেপিশাসিত উত্তর কাছাড় পার্বত্য পরিষদের কার্যনির্বাহী সমিতির জন্য। কারণ পাহাড়ে শিক্ষার মাননোয়ন্নে ব্যাপক কাজ করার দরুন আজ ডিমা হাসাও জেলা শিক্ষা ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে বলে দাবি করেন দেবোলাল গার্লোসা।

আজকের পরিষদের প্রতিষ্ঠা দিবসে অন্যান্যদের মধ্যে বক্তব্য পেশ করেছেন রাজ্যের মন্ত্রী নন্দিতা গার্লোসা ও পরিষদের অধ্যক্ষ মোহিত হোজাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *