BRAKING NEWS

বাজেটে নজর পরিযায়ী শ্রমিক, কৃষক, কৃষিতে

কলকাতা, ৮ ফেব্রুয়ারি, (হি.স.): যে সমস্ত পরিযায়ী শ্রমিক ‘কর্মসাথী পরিযায়ী শ্রমিক’ পোর্টালে নথিভুক্ত, তাঁদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হবে। এই খাতে ১৫০ কোটি টাকা বরাদ্দ। উপকৃত হবে ২৮ লক্ষের বেশি পরিযায়ী শ্রমিক।

রাজ্যের বাইরে থাকা পরিযায়ী শ্রমিকরা এখন থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পে যুক্ত হচ্ছেন। বৃহস্পতিবার ২০২৩-২০২৪ অর্থবর্ষের রাজ্য বাজেট পেশ করে এমনটাই জানিয়েছেন অর্থ দফতরের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) চন্দ্রিমা ভট্টাচার্য।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, ভিন রাজ্যে থাকা যেসব পরিযায়ী শ্রমিকের নাম কর্মসাথী পোর্টালে নথিভুক্ত আছে তাঁদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হবে। এই প্রকল্পের মাধ্যমে তাঁরা চিকিৎসা পাবেন। শুধু এই কারণেই বাজেটে ১৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। অন্তত ২৮ লক্ষ পরিযায়ী শ্রমিক এই প্রকল্পে সুবিধা পাবেন।

কৃষকদের স্বার্থেও একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাজেটে। অন্যান্য শষ্যের মতো আলু চাষের ক্ষেত্রেও বিমার প্রিমিয়াম বাংলা শষ্যবিমা যোজনায় রাজ্য সরকার বহন করবে বলেই জানানো হয়েছে। এর ফলে ২০ লক্ষ আলু চাষি উপকৃত হবেন। এই বিমা খাতে বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা।

কৃষিক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে উৎসাহ দিতে আগামী ২ বছরে গ্রাম পঞ্চায়েত স্তরে ২০০০ ‘ফার্ম মেশিনারি হাব’ হবে। ‘কাস্টম হায়ারিং সেন্টার’ গঠন করা হবে। এতে ৩০ লক্ষ কৃষক উপকৃত হবেন। এই খাতে বরাদ্দ করা হয়েছে ৪৫০ কোটি। রাজ্যের শাসক দলের দাবি, লোকসভা ভোটের আগে রাজ্য বাজেটে খুশি শ্রমিক-কৃষক সকলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *