BRAKING NEWS

ডিজিটাইজেশনের মাধ্যমে এনএফ রেলওয়ের আরও ক্ষেত্র আওতাভুক্ত

গুয়াহাটি, ২৪ জানুয়ারি (হি.স.) : উত্তরপূর্ব সীমান্ত (এনএফ) রেলওয়ের পক্ষ থেকে ট্রেন সিগনাল রেজিস্টার (ই-টিএসআর)-এর সম্পূর্ণ অটোমেশন বাস্তবায়ন করতে নিজেদের অধিক্ষেত্রের অন্তর্গত বিভিন্ন স্টেশনে ডিজিটাইজেশনের মাধ্যমে পারদর্শিতা বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মোট ৬০টি স্টেশনে ই-টিএসআর বাস্তবায়ন করা হয়েছে।

ট্রেন সিগনাল রেজিস্টার হলো একটি ডকুমেন্ট, যা স্টেশন মাস্টারের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। এই ডকুমেন্টে স্টেশনের সীমায় ট্রেনের প্রবেশের সময়, প্রস্থানের সময় এবং সংশ্লিষ্ট সমস্ত প্রক্রিয়া সহ পার হয়ে যাওয়া ট্রেনের সমস্ত রেকর্ড লিপিবদ্ধ করা হয়। বিদ্যমান ব্যবস্থা হলো প্রত্যেকবার ট্রেন স্টেশন থেকে চলে যাওয়ার পর স্টেশন মাস্টার সমস্ত তথ্য ম্যানুয়ালি লিখে রাখেন। এর ফলে উচ্চ পর্যায়ের পারদর্শিতা পাওয়া যায় এবং সুরক্ষার দিকগুলিতে মনোযোগ দেওয়ার জন্য স্টেশন মাস্টার অধিক সময় লাভ করেন। এছাড়াও তথ্য পরিবর্তন অথবা তথ্যের মধ্যে হেরফের করার সম্ভাবনাও থাকে না। স্বয়ংক্রিয় ট্রেন সিগনাল রেজিস্টার (ই-টিএসআর) হলো একটি আইনি ডকুমেন্ট এবং দুর্ঘটনা ইত্যাদির অনুসন্ধানের সময় তথ্যের প্রকৃত উৎস হিসেবে খুবই উপযোগী হতে পারে।

উল্লেখ্য, ইতিমধ্যে রেলওয়েতে কন্ট্রোল অফিস অ্যাপ্লিকেশন (সিওএ) চালু করার মাধ্যমে ট্রেন পরিকল্পনা ও নিরীক্ষণের ব্যাপক ডিজিটাইজেশন করা হয়েছে, যেখানে ট্রেন চার্টিং-এর সমগ্র প্রক্রিয়াটি কম্পিউটারাইজ করা হয়েছে এবং ভারতের সমস্ত ডিভিশনের ট্রেন কন্ট্রোল রুমগুলিকে রিয়াল টাইমের ভিত্তিতে যুক্ত করা হয়েছে। এর ফলে মানুষের হস্তক্ষেপ হ্রাস পেয়েছে এবং পরিচালনামূলক পরিকল্পনার কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে, যার পরিণতি হিসেবে সময় অনুযায়ী ট্রেনের চলাচল ও অগ্রাধিকারের আরও উন্নত পরিকল্পনা ইত্যাদি সুবিধা পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *