BRAKING NEWS

বাতাসে বিষাদের সুর, প্রথা মেনে দূর্গাবাড়িতে হল সিদূর খেলা

আগরতলা, ২৪ অক্টোবর: আজ বিজয়া দশমী। বাতাসে বিষাদের সুর। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। পাঁচ দিনব্যাপী এই শারদ উৎসবের জন্য অপেক্ষা করতে হবে আরও একটি বছর। বিজয়া দশমীতে  প্রথা মেনে দূর্গাবাড়িতে হল সিদূর খেলা।

গতকাল সোমবার মহানবমীতে মন্দির, মণ্ডপে যেন মিলেমিশে গেছে আনন্দ-বেদনা। দেবীর বন্দনায় ছিল ভিন্ন এক আবহ। পূজার উদ্‌যাপন আর দেবীকে বিদায়ের সুর বেজেছে ভক্তের হৃদয়ে। সকালে কল্পারম্ভ ও বিহিত পূজার মাধ্যমে শুরু হয় নবমীর আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা দেবীর চরণে অঞ্জলি নিবেদন করেন। এদিন মাকে বিদায় জানাতে দূর্গা বাড়িতে উপচে পড়া ভিড় পরিলক্ষিত হয়েছে। 

তাছাড়া, বিজয়া দশমীতে বিভিন্ন পূজা মণ্ডপ ও বারোয়ারী পূজা গুলিতে দশমীর পূজা শেষে সিঁদুর খেলায় মেতে ওঠেন মহিলারা। রাজধানীর দুর্গা বাড়িতে সকাল থেকে ভিড় জমান রমণীরে। রমণীরা একে অপরকে সিঁদুর দিয়ে রাঙ্গিয়ে দিয়ে সিঁদুর খেলায় মেতে উঠেন।

আগরতলা প্রথা মেনে প্রথমে দূর্গা বাড়ির প্রতিমা নিরঞ্জন তারপর প্রভু বাড়ি এরপর আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন ক্লাব ও বাড়ির প্রতিমা নিরঞ্জন হবে।  

এদিন শতবর্ষ প্রাচীন প্রয়াত মাখন লাল সাহার বাড়ির দুর্গা পূজা। এবছর ১০৬ তম দুর্গা পূজা হয়েছে।এই পূজা বর্তমান মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহার পরিবারের পূজা। মঙ্গলবার নিয়ম মতো হয় সাহা বাড়ির প্রতিমা বিসর্জন। এদিন পরিবারের লোকজন সহ অন্যরা প্রতিমা নিয়ে যান হাওড়া নদীর দশমী ঘাটে প্রতিমা নির্জন করতে।

 প্রতিমার সঙ্গে দশমীঘাটে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী অধ্যাপক  ডাঃ মানিক সাহা সহ পরিবারের সদস্য-আত্মীয়স্বজন। সেখানে নিয়ম মতো প্রতিমা নিরঞ্জন করা হয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী, আজ আগরতলার দশমী ঘাটে শাস্ত্রীয় বিধি মেনে প্রতিমা নিরঞ্জন করে সকলের জন্য মায়ের কাছে মঙ্গল প্রার্থনা করেছেন।

ReplyForward

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *