BRAKING NEWS

বিয়ে ছাড়াই সমকামী দম্পতিদের কিছু অধিকার দিতে একটি কমিটি গঠন করবে কেন্দ্রীয় সরকার

নয়াদিল্লি, ৩ মে (হি.স.) : সমকামী বিয়ের আইনি স্বীকৃতি ছাড়া এ ধরনের দম্পতিদের কিছু অধিকার দেওয়ার কথা বিবেচনা করবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টকে জানিয়েছেন, এজন্য মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে একটি কমিটি গঠন করা হবে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, উভয় পক্ষের আইনজীবীদের নিজেদের মধ্যে দেখা করে আলোচনা করা উচিত।

আদালত বলেছে , অ্যাটর্নি জেনারেল, সলিসিটর জেনারেল এবং অন্যান্য পক্ষের সপ্তাহান্তে বিষয়টি নিয়ে একটি বৈঠক করা উচিত। আদালত স্পষ্ট করেছে, কেন্দ্রীয় সরকারের পাল্টা হলফনামায় পেশ করা পক্ষের সাথে এই প্রক্রিয়ার কোনও সম্পর্ক নেই। এ বিষয়ে আবেদনকারীদের পক্ষে উপস্থিত আইনজীবীরা বলেন, সরকার সমকামী বিয়েকে আইনি স্বীকৃতি দিতে চায় না। এটি একটি সাংবিধানিক বিষয় এবং কেন্দ্রীয় সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত দ্বারা সমাধান করা যাবে না।
শুনানির সময় সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে জিজ্ঞাসা করেছিল যে বিবাহের আইনি স্বীকৃতি ছাড়াই সরকার সমকামী দম্পতিদের কী সুবিধা দিতে পারে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ছাড়াও এই সাংবিধানিক বেঞ্চে রয়েছেন বিচারপতি সঞ্জয় কিষাণ কাউল, বিচারপতি এস রবীন্দ্র ভাট, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি পিএস নরসিমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *