BRAKING NEWS

ছট পূজার ভিড় সামলাতে স্পেশাল ট্রেন ও অন্যান্য ব্যবস্থা গ্রহণ এনএফ রেলওয়ের

গুয়াহাটি, ২৮ অক্টোবর (হি.স.) : ছট পূজার উপলক্ষ্যে উত্তরপূর্ব সীমান্ত (এনএফ) রেলওয়ের একাধিক স্টেশনে প্রচুরসংখ্যক যাত্রীর সমাবেশ ঘটে। এই পরিস্থিতির মোকাবিলা করতে যাত্রীদের যাতায়াতে সুবিধার্থে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে প্রস্তুতি গ্রহণ করেছে। ভিড়ের সময় যাত্রীদের সুবিধার্থে অতিরিক্ত ট্রেন চালানো থেকে শুরু করে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের অধীন স্টেশনগুলিতে বিভিন্ন সুবিধার ব্যবস্থাও করা হয়েছে।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এক প্রেসবার্তায় জানান, নিয়মিত ডেমু ট্রেনের পাশাপাশি কাটিহার স্টেশন থেকে আরও তিনটি ডেমু ছটপূজা স্পেশাল প্যাসেঞ্জার ট্রেন চালানো হচ্ছে। এ সমস্ত স্পেশাল ট্রেনের টিকিট সহজে লাভ করার জন্য যাত্রীদের সুবিধার্থে কাটিহার ডিভিশনের অধীনে মণিহারি স্টেশনে অতিরিক্ত টিকিট বুকিং কাউন্টার খোলা হয়েছে। মণিহারি স্টেশনে অতিরিক্ত তথ্য সহ ট্রেনের ঘন ঘন ঘোষণা, পানীয় জলের সুব্যবস্থা ও স্টেশন চত্বরে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার উপর অগ্রাধিকার দেওয়া হয়েছে। জনসমাবেশঘটিত স্থানগুলিতে গতির সীমাবদ্ধতা ও লোকো পাইলটদের সতর্কতার সাথে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি জানান, ছটপূজার সময় ট্রেনে ও স্টেশনে অতিরিক্ত ভিড়ের প্রতি লক্ষ্য রেখে যাত্রীদের নিরাপত্তার ক্ষেত্রে যাতে কোনও ব্যাঘাত সৃষ্টি না হয় সেজন্য রেলওয়ে সুরক্ষা বাহিনী (আরপিএফ) ক্রমাগত সতর্ক নজরদারি রাখছে। অতিরিক্ত সতর্কতা অবলম্বন করে, প্রধান প্রধান স্টেশনে ডগ স্কোয়াড সহ সুরক্ষা বাহিনী নিয়োজিত করা হয়েছে।

স্পেশাল ট্রেন নম্বর ০৭৫৪১ কাটিহার-যোগবাণী কাটিহার স্টেশন থেকে ৫ নভেম্বর পর্যন্ত দৈনিক ২১.১৫ ঘণ্টায় রওয়ানা দিয়ে একই দিনে ২৩.৪৫ ঘণ্টায় যোগবাণী পৌঁছবে। স্পেশাল ট্রেন নম্বর ০৭৫৪২ যোগবাণী-কাটিহার যোগবাণী স্টেশন থেকে ৬ নভেম্বর পর্যন্ত দৈনিক ০০.৩০ ঘণ্টায় রওয়ানা দিয়ে একই দিনে ০৩.০০ ঘণ্টায় কাটিহার পৌঁছবে। স্পেশাল ট্রেন নম্বর ০৭৫৪০ কাটিহার-মণিহারি কাটিহার স্টেশন থেকে ৫ নভেম্বর পর্যন্ত দৈনিক ২০.৩০ ঘণ্টায় রওয়ানা দিয়ে একই দিনে ২১.৩০ ঘণ্টায় মণিহারি পৌঁছবে। স্পেশাল ট্রেন নম্বর ০৭৫৩৯ মণিহারি-কাটিহার মণিহারি স্টেশন থেকে ৬ নভেম্বর পর্যন্ত দৈনিক ০৫.০০ ঘণ্টায় রওয়ানা দিয়ে একই দিনে ০৬.০০ ঘণ্টায় কাটিহার পৌঁছবে।

ভক্তদের সুবিধার্থে ০৫৭০৭/০৫৭২৯ নম্বর রাধিকাপুর-কাটিহার-রাধিকাপুর ট্রেনের পরিষেবা ৩১ অক্টোবর পর্যন্ত দৈনিক ভিত্তিতে মণিহারি পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে। ট্রেন নম্বর ০৫৭০৭ কাটিহার থেকে ০৯.৩৫ ঘণ্টায় রওয়ানা দিয়ে মণিহারিতে ১০.০০ ঘণ্টায় পৌঁছবে। ট্রেন নম্বর ০৫৭২৯ মণিহারি থেকে ১৩.২০ ঘণ্টায় রওয়ানা দিয়ে কাটিহারে ১৩.৪৫ ঘণ্টায় পৌঁছবে।

ছট পূজার সময় গঙ্গায় পবিত্র স্নানের জন্য বৃহৎসংখ্যক ভক্ত সাধারণত কোশির বিভিন্ন অংশ থেকে এবং পশ্চিমবঙ্গ সংলগ্ন জেলাগুলি থেকে মণিহারি যান। উৎসবের সময় যে সমস্ত ভক্ত মণিহারিতে যেতে চান, তাঁরা এই স্পেশাল ট্রেনগুলির চলাচলের ফলে উপকৃত হবেন, প্রেসবার্তায় দাবি করেছেন উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *