BRAKING NEWS

শ্রমিকরাই দেশ তৈরীর আসল কারিগর, ত্রিপুরার বর্তমান সরকার তাঁদের প্রাপ্য মর্যাদা ও সম্মান দিচ্ছে : মুখ্যমন্ত্রী

আগরতলা, ২০ অক্টোবর (হি. স.) : শ্রমিকরাই দেশ তৈরীর আসল কারিগর। বর্তমান সরকার শ্রমিক দরদি সরকার। বর্তমান সরকার শ্রমিকদের প্রাপ্য মর্যাদা ও সম্মান দিচ্ছে। আজ রবীন্দ্র শতবার্ষিকী ভবনে নির্মাণ শ্রমিক কল্যাণ প্রকল্প ২,০’র উদ্বোধন করে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা একথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী নির্মাণ শ্রমিক কল্যাণ প্রকল্প ২.০ উপলক্ষে প্রকাশিত একটি পুস্তিকার আবরণ উন্মোচন করেছেন।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, বর্তমান ত্রিপুরা সরকার শ্রমিকদের কল্যাণে আন্তরিক। ত্রিপুরায় শ্রমিকদের কল্যাণে বিভিন্ন প্রকল্প রূপায়ণ করা হচ্ছে। তাঁর দাবি, অন্যান্য রাজ্যের ন্যায় ত্রিপুরাতেও অনেক দক্ষ শ্রমিক রয়েছে। আগে তাদের মূল্যায়ণ করা হত না। বর্তমান সরকার মানব দরদি, শ্রমিক দরদি সরকার। এই সরকার শ্রমিকের মূল্যায়ণ করতে জানে। তিনি বলেন, আগে শ্রমিক, মালিক বিরোধ সংস্কৃতি কায়েম ছিল। এখন সেই সংস্কৃতির নিরসন হয়েছে।

তিনি বলেন, শ্রমিক ছাড়া যেমন মালিক বাঁচা সম্ভব নয় তেমনি মালিকও শ্রমিকের উপর নির্ভরশীল। তারা একে অপরের পরিপুরক। তাঁর বক্তব্য, আগে শ্রমিক আন্দোলনের নামে মিছিল মিটিং কায়েম ছিল। যা বর্তমান সরকারের সময়ে অবসান করা হয়েছে। তিনি বলেন, এই সরকারের সময় চাঁদা সংস্কৃতির সমাপ্তি ঘটেছে। এখন শ্রমিকদের প্রাপ্য টাকা তাদের অ্যাকাউন্টে সরাসরি ডিবিটি-এর মাধ্যমে পৌঁছে যাচ্ছে।

সাথে তিনি যোগ করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বর্তমান কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত শ্রমিকদের কল্যাণে নুতন নুতন পরিকল্পনা গ্রহণ করছে। রাজ্যের বর্তমান সরকারও সেই চিন্তাধারাকে সঙ্গে নিয়ে শ্রমিক কল্যাণে চেষ্টা করে যাচ্ছে। তাঁর মতে, ত্রিপুরার সার্বিক উন্নয়নে সবার সহযোগিতা থাকা প্রয়োজন।এদিন অনুষ্ঠানে শ্রমমন্ত্রী ভগবান চন্দ্র দাস বলেন, ত্রিপুরার জন্য আজ একটি ঐতিহাসিক দিন। নির্মাণ শ্রমিকদের কল্যাণে নির্মাণ শ্রমিক কল্যাণ প্রকল্প ২.০’র সূচনা হল। তিনি বলেন, বর্তমান সরকার প্রতিষ্ঠিত হওয়ার পরই শ্রমিকদের কল্যাণে বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। তাঁর দাবি, এই সরকার স্লোগানে নয় কাজে বিশ্বাসী। তিনি বলেন, ত্রিপুরা সরকারের জনকল্যাণমুখী প্রত্যেকটি প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা আনা হয়েছে। আগামীতে শ্রমিকরা যাতে আরও বেশী পরিমাণে সুযোগ সুবিধা পেতে পারে সেই বিষয়ে সরকার উদ্যোগী রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *