BRAKING NEWS

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর সাথে বৈঠকে  ত্রিপুরার জেলা হাসপাতালগুলিতে ক্রিটিক্যাল কেয়ার ব্লক গড়ে তোলার উপর মুখ্যমন্ত্রীর গুরুত্ব আরোপ

আগরতলা, ১৬ আগস্ট (হি. স.) : কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ড. মনসুখ মান্ডভিয়া আজ দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক উচ্চপর্যায়ের বৈঠকে মিলিত হন। সচিবালয়ে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা এই ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণ করেন।
এই ভার্চুয়াল বৈঠকে মূলত জাতীয় স্বাস্থ্য মিশন, প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত হেলথ ইনফ্রাস্ট্রাকচার মিশন, পঞ্চদশ অর্থ কমিশনে অনুদান হিসেবে রাজ্যগুলির জন্য বরাদ্দকৃত অর্থ, আয়ুষ্মান ভারত প্রকল্প, কোভিড টিকাকরণের ক্ষেত্রে প্রিকোশন ডোজের বিষয়ে রাজ্যগুলির অগ্রগতি, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে বিস্তৃত পর্যালোচনা করা হয়।
বৈঠকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীগণ জনস্বাস্থ্য ক্ষেত্রে রাজ্যগুলির উদ্যোগ সহ কোভিড টিকাকরণের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এদিনের বৈঠকে আলোচনায় অংশ নিয়ে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা রাজ্যের বিভিন্ন জেলা হাসপাতালগুলিতে ক্রিটিক্যাল কেয়ার ব্লক গড়ার বিষয়ে গুরুত্ব আরোপ করে কেন্দ্রীয় সরকারের সহযোগিতা চেয়েছেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী রাজ্যের যে সমস্ত উপস্বাস্থ্যকেন্দ্রগুলির পাকা ভবন নেই সেগুলির জন্য পাকা ভবন নির্মাণে পঞ্চদশ অর্থ কমিশনে বরাদ্দকৃত অর্থের পরিমাণ বাড়ানোর জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীর কাছে আবেদন জানান।
তাছাড়াও বৈঠকে মুখ্যমন্ত্রী জনস্বাস্থ্য ক্ষেত্রে রাজ্যে রূপায়িত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পসমূহ সম্পর্কে কেন্দ্রীয় মন্ত্রীকে অবহিত করেন। মুখ্যমন্ত্রী বলেন, আয়ুষ্মান ভারত প্রকল্পে এসইসি তালিকা অনুসারে রাজ্যে এখন পর্যন্ত ৯৫ শতাংশ পরিবারকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। বাকি ৫ শতাংশ অন্ত্যোদয় অন্ন যোজনার সুবিধাভোগী পরিবারকে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনার বিষয়টি আলোচনায় প্রাধান্য পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *