করোনার বাড়বাড়ন্তে চিনের একাধিক শহরে ফের লকডাউন

বেজিং, ১১ আগস্ট (হি. স.) : চিনে ফের বাড়ছে করোনা সংক্রমণ। একের পর এক শহরে জারি করতে হচ্ছে লকডাউন ও কড়া বিধি-নিষেধ। বৃহস্পতিবার দেশটির উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহরে নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে।

উহান, সাংহাইয়ের পাশাপাশি ইউ-তে ঘর বন্দি হয়ে পড়েছেন কয়েক লক্ষ মানুষ। যেভাবে একের পর এক শহরে লকডাউন জারি হচ্ছে তাতে স্থানীয় অর্থনীতি ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

করোনার সংক্রমণ যাতে আরও ছড়িয়ে পড়তে না পারে তার জন্য জিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকিতে পাঁচ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। পর্যটনের জন্য বিখ্যাত হাইনানেও লকডাউনের মেয়াদ ফের বাড়ানো হয়েছে। পূর্বাঞ্চলীয় রফতানি কেন্দ্র ইউর সিংহভাগ বাসিন্দাকে নির্দিষ্ট এলাকা ছেড়ে অন্যত্র না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উত্তরাঞ্চলীয় জিনজিয়াংম আকসুর তিন শহরে নতুন করে বিধিনিষেধ জারি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, শুধুমাত্র কর্মক্ষেত্রে যাওয়ার জন্য স্থানীয় বাসিন্দারা বের হতে পারবেন। বাকিদের ঘরেই থাকতে হবে।’

অন্যদিকে, এদিন চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে এক হাজার ৯৯৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তার মধ্যে ৬১৪ জনের শরীরে মারণ ভাইরাসের উপসর্গ ধরা পড়েছে। বাকি এক হাজার ৩৭৯ জন উপসর্গহীন। তবে নতুন করে কারও মৃত্যু হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *