রাজস্থানের খাটু শ্যামজি মন্দিরে পদপিষ্ট হয়ে ৩ পুণ্যার্থীর মৃত্যু, শোকপ্রকাশ মোদী ও গেহলটের

সিকার, ৮ আগস্ট (হি.স.): রাজস্থানের সিকার জেলায় খাটু শ্যামজি মন্দিরে পদপিষ্ট হয়ে প্রাণ হারালেন ৩ জন পুণ্যার্থী। পদপিষ্ট হয়ে আরও অনেকেই আহত হয়েছেন। পুলিশ সূত্রে খবর, সোমবার ভোর ৫.১৫ মিনিট নাগাদ খাটু শ্যাম মন্দিরের প্রবেশপথের সামনে হুড়োহুড়িতে পদপিষ্টের ঘটনা ঘটে। এই ঘটনায় তিন মহিলার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েক জন। আহতদের মধ্যে দু’জনকে জয়পুরের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁদের শারীরিক অবস্থা আশঙ্কাজনক।

পুলিশ সূত্রে জানা দিয়েছে, মন্দিরের মূল ফটকের সামনে এদিন ভোরে বিপুল পরিমাণে ভক্ত সমাগম হয়। ৫.১৫ মিনিট নাগাদ মন্দিরের প্রবেশপথের দরজা খুলতেই হুড়োহুড়ি শুরু হয়ে যায়। মাসিক মেলা চলাকালীন পদপিষ্টের ঘটনা ঘটেছে। সিকারের পুলিশ সুপার কুনওয়ার রাষ্ট্রদীপ জানিয়েছেন, মন্দিরের প্রধান গেট থেকে প্রায় ৭০ ফুট দূরে মন্দিরের অপর একটি গেটের সামনে বিপুল সংখ্যক পুণ্যার্থী অপেক্ষা করছিলেন। ৫.১৫ মিনিট নাগাদ মন্দিরের গেট খোলার পরই পদপিষ্ট হওয়ার ঘটনাটি ঘটে। পদপিষ্ট হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে ও দু’জন আহত হয়েছেন।

পদপিষ্ট হয়ে ৩ জন মহিলা পুণ্যার্থীর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। খাটু শ্যামজি মন্দির চত্বরে পদপিষ্ট হয়ে প্রাণহানির ঘটনায় গভীর শোকব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এক শোকবার্তায় জানিয়েছেন, “৩ মহিলা পুণ্যার্থীর মৃত্যু বেদনাদায়ক। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা। আমি আহতদের দ্রুত আরোগ্যের জন্যও প্রার্থনা করছি।” মৃতদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা ও আহতদের ২০ হাজার টাকা করে আর্থিক ঘোষণা করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী।

ভগবান শ্রীকৃষ্ণেরই অংশ বলে বিখ্যাত এই খাটু শ্যামজি মন্দির। শ্রাবণ মাসের কৃষ্ণ একাদশীর দিন শ্যামজি মন্দিরে পুজো দেওয়ার রেওয়াজ বহু যুগের। প্রতিবছর এই দিনে ব্যাপক ভিড় হয় ভক্তদের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাত থেকেই প্রচুর মানুষ মন্দিরের সামনে ভিড় করে দাঁড়িয়েছিলেন। মন্দিরের গেট খোলার অপেক্ষায় তাঁদের ধৈর্য ছিল না। ভোরে প্রধান ফটক খুলতেই সকলে একসঙ্গে ভিতরে ঢোকার চেষ্টা করতেই বিপত্তি বাধে। প্রত্যক্ষদর্শীরা ও পুলিশ জানিয়েছে, এক মহিলা ভিড়ের চাপে সংজ্ঞা হারিয়ে মাটিতে লুটিয়ে পড়ে যান। তখন পিছনে থাকা ভক্তরা হোঁচট খেয়ে একে অপরের গায়ের উপর পড়ে যেতে থাকেন। এর ফলে ঘটনাস্থলেই ৩ মহিলার মৃত্যু হয়। গুরুতর জখম হন আরও ২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *