BRAKING NEWS

লামডিং-বদরপুর পাহাড়লাইনে আগের ৬১, এবার নতুন করে ২০টির বেশি স্থানে ধস নেমেছে

হাফলং (অসম), ১৮ জুন (হি.স.) : লাগাতার বর্ষণের জেরে লামডিং-বদরপুর পাহাড়লাইনে নতুন করে ২০টির বেশি স্থানে ধস নেমেছে। এবার মুপার কাছে বয়লা সেতুর অ্যাপ্রোচের নীচের মাটি ধুয়ে গেছে।

প্রচণ্ড বৃষ্টিতে এক ভয়ঙ্কর অবস্থার সৃষ্টি হয়েছে লামডিং-বদরপুর পাহাড়লাইনের রেলপথে। পাহাড়লাইনের মুপার কাছে বয়লা নদীতে জল বেড়ে যাওয়ায় বয়লা সেতুর নীচের অ্যাপ্রোচের বিশাল অংশ ধসে গেছে বলে উত্তরপূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গিয়েছে। নাগারে বৃষ্টির দরুন শুক্রবার মুপার কাছে বয়লা সেতুর এই অবস্থা হয়েছে। তাছাড়া বৃষ্টির দরুন পাহাড়লাইনের আরও ২০-এর বেশি স্থানে ভূমিঙ্খলন হয়েছে।

গত এক মাস আগে ১৪ মে পাহাড়লাইনের মোট ৬১টি জায়গায় ভূমিঙ্খলন হয়ে রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছিল। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে কর্তৃপক্ষ দিনরাত এক করে আগেকার ৪৬টি জায়গা সাফাই করে তোলার পর গত তিনদিনের বৃষ্টি ওইসব জায়গা নতুন করে আবার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উত্তরপূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গেছে। তবে এবার বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মুপার এই বয়লা সেতু। তাই সেতু মেরামত করে তুলতে কিছুটা সময়ের প্রয়োজন পড়বে, এমনটাই রেল সূত্রে জানা গেছে।

এদিকে ১০ জুলাইয়ের মধ্যে লামডিং-বদরপুর পাহাড়লাইনের রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক করে তোলার টার্গেট নিয়ে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে কাজ করে গেলেও পুনরায় ২০টির বেশি স্থানে ভূমিঙ্খলন হওয়ার জেরে আরও একবার এই রেলপথে ট্রেন চলাচল অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ বর্তমান পরিস্থিতিতে ১০ জুলাইয়ের মধ্যে লামডিং-বদরপুর ব্রডগেজ রেলপথ সচল করে তোলা প্রায় অসম্ভব বলে মনে করছেন ধস বিধ্বস্ত এলাকায় কর্মরত রেল কর্মীর।

তাঁদের কথায়, কাজ এগিয়ে গেলেও একদিনের বৃষ্টির ফলে কাজ আরও তিনদিন পিছিয়ে দেয়। তবে গত তিনদিন থেকে লাগাতার বৃষ্টির জেরে কাজ কম করেও ১৫ দিন পিছিয়ে দিয়েছে বলে জানান রেল কর্মীরা।

এদিকে, রাজ্যের আবহওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আরও দু-তিনদিন এভাবে বৃষ্টি অব্যাহত থাকবে। এভাবে বৃষ্টি অব্যাহত থাকলে পাহাড়লাইনে আরও প্রচুর ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *