BRAKING NEWS

বরিষ্ঠ নাগরিক, বিশেষভাবে সক্ষম ও সন্দেহভাজন কোভিড আক্রান্তদের পোস্টাল ব্যালটে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন : নির্দেশিকা

আগরতলা, ৩১ মে (হি. স.) : বরিষ্ঠ নাগরিক (৮০ বছরের ঊর্ধ্বে), নির্বাচনী তালিকাভুক্ত বিশেষভাবে সক্ষম নাগরিক ও সন্দেহভাজন কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগের সুযোগ রয়েছে। ভারতীয় নির্বাচন কমিশনের গত ১৬ জুলাই, ২০২০ তারিখে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এ-বিষয়ে কিছু বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে পোস্টাল ব্যালটের আবেদনপত্র নির্বাচন ঘোষণা হওয়ার তারিখ থেকে নির্বাচনের বিজ্ঞপ্তি জারির পরবর্তী পাঁচদিনের মধ্যে পৌঁছতে হবে বলে মুখ্য নির্বাচন আধিকারিকের কার্যালয় থেকে জানানো হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড-১৯-এ আক্রান্ত রোগীর ক্ষেত্রে রিটার্নিং অফিসার সংশ্লিষ্ট ব্যক্তির স্বাস্থ্য সম্পর্কে সুনিশ্চিত হলে পোস্টল ব্যালট সরবরাহ ও সংগ্রহ করাবেন। শারীরিক প্রতিবন্ধী (পিডব্লিউডি) নির্বাচকের ক্ষেত্রে আবেদনপত্রের (১২-ডি) সাথে উপযুক্ত কর্তৃপক্ষের দেওয়া বিকলাঙ্গ সার্টিফিকেট জমা দিতে হবে। সেক্টর অফিসারের তদারকিতে সংশ্লিষ্ট বিএলও আরও-এর নির্দেশ অনুসারে বরিষ্ঠ নাগরিক, প্রতিবন্ধী ও কোভিড-১৯ রোগীদের বাড়ি বাড়ি গিয়ে ফর্ম-১২-ডি বন্টন করবেন এবং সংগ্রহ করবেন। তবে নির্বাচক নিজেই সিদ্ধান্ত নেবেন তিনি পোস্টাল ব্যালট ভিত্তিক নির্বাচনে অংশগ্রহণ করবেন কিনা।

এজাতীয় নির্বাচন প্রক্রিয়ায় রাজি হলেই বিএলও ফর্ম ১২-ডি সংগ্রহ করবেন এবং বিজ্ঞপ্তি জারির পাঁচদিনের মধ্যেই আরও-এর কাছে জমা দেবেন। যে সমস্ত নির্বাচক পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের সুবিধা নেবেন তাঁরা ভোটকেন্দ্রে গিয়ে ভোটদান করতে পারবেন না। রিটার্নিং অফিসার এরকম পোস্টাল ব্যালটের নির্বাচকদের এক তালিকার প্রতিলিপি স্বীকৃত রাজনৈতিক দলের প্রার্থীদেরকেও দেবেন।

নির্বাচন দপ্তর আরও জানিয়েছে যে, ফর্ম ১২-ডি-তে উল্লিখিত ঠিকানায় গিয়ে নির্বাচন আধিকারিকরা পোস্টাল ব্যালট প্রক্রিয়ার তত্ত্বাবধান করবেন। নির্বাচন আধিকারিকগণ করে এবং কখন পোস্টাল ব্যালটের নির্বাচকদের বাড়ি পরিদর্শন করবেন তা এসএমএস কিংবা বিএলও-র মাধ্যমে আগাম জানানো হবে। প্রথমবারের পরিদর্শনকালে সংশ্লিষ্ট নির্বাচককে উল্লিখিত ঠিকানায় না পাওয়া গেলে তাঁরা দ্বিতীয়বার আগাম তারিখ ও সময় জানিয়ে পরিদর্শন করবেন। কিন্তু দ্বিতীয়বারও নির্বাচক অনুপস্থিত থাকলে দপ্তরের পক্ষ থেকে এ ব্যাপারে আর কোনও প্রচেষ্টা করা হবে না।

পোস্টাল ব্যালট কবে বিলি এবং সংগ্রহ করা হবে তাও আগাম জানানো হবে নির্বাচকদের। নির্বাচন আধিকারিক পোস্টাল ব্যালট জারি করার আগে নির্বাচকের পরিচয়পত্র যাচাই করে নেবেন। নির্বাচন আধিকারিকগণ নির্বাচককে পুরো নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে অবহিত করবেন এবং ফর্ম-১৩-এ-এর ঘোষণাপত্রে স্বাক্ষর করবেন এবং পোস্টাল ব্যালটে ভোটদান সম্পন্ন হলে ফর্ম- ১৩-সি সম্বলিত খাম সংগ্রহ করবেন।ভোটদান প্রক্রিয়ার ভিডিওগ্রাফি করা হবে। সমস্ত নির্বাচন কেন্দ্রেই নির্বাচন আধিকারিকদের নির্বাচকের বাড়ি পরিদর্শন তথা পোস্টাল ব্যালটে ভোট প্রক্রিয়া সংশ্লিষ্ট নির্বাচন কেন্দ্রের জন্য নির্দিষ্ট করা ভোটগ্রহণের তারিখের একদিন আগেই সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট এআরও ফর্ম-১২-সি সম্বলিত পোস্টাল ব্যালট তথা খাম সংগ্রহ করবেন এরকম নির্বাচকদের ক্ষেত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *