BRAKING NEWS

Protest : সাম্প্রদায়িক দৃষ্টিকোণ থেকে ডিমা হাসাও জেলার বিভক্তিকরণ কোনও ভাবেই মানবে না ডিমাসাদের বিভিন্ন সংগঠন

হাফলং (অসম), ২২ এপ্রিল (হি.স.) : সাম্প্রদায়িক দৃষ্টিকোণ থেকে ডিমা হাসাও জেলার বিভক্তিকরণ কোনও ভাবেই মেনে নেওয়া হবে না, স্পষ্ট করে দেওয়া হয়েছে বিভিন্ন ডিমাসা সংগঠনের পক্ষ থেকে। ইন্ডিজেনাস পিপলস ফোরাম, ইন্ডিজেনাস স্টুডেন্টস ফোরাম ও ইন্ডিজেনাস উইমেন ফোরামের মতো সংগঠনের এই দাবির তীব্র বিরোধিতা আগেও করা হয়েছে এবং আগামী দিনেও করা হবে।

ডিমা হাসাও জেলাকে বিভক্তিকরণ সম্পর্কে ডিমাসা জনগোষ্ঠীর একাধিক সংগঠনের প্রতিনিধিদের ব্যাখ্যা, এই জেলার ৮৫ শতাংশ মানুষ বিভক্তিকরণের দাবি সমর্থন করছেন না। পাশাপাশি ইন্ডিজেনাস শব্দের আভিধানিক বা এর অর্থ কী তা নিয়েও ভেবে দেখা উচিত সংগঠনগুলির। ডিমা হাসাও জেলার অতীত ইতিহাস অধ্যয়নের প্রয়োজনীয়তা রয়েছে। এক্ষেত্রে সরকারকেও বিষয়টি যথাযত ভাবে খতিয়ে দেখা উচিত।

উল্লেখ্য, ডিমা হাসাও জেলাকে দিখণ্ডিত করে দুটি পৃথক জেলা গঠনের দাবি জানাচ্ছে এনসি হিলস ইন্ডিজেনাস পিপলস ফোরাম (আইপিএফ), আইএসএফ এবং আইডব্লিউএফ। গতকা বৃহস্পতিবার ডিমা হাসাও জেলাকে বিভক্তিকরণ ইস্যুতে রাজ্যের কয়েকজন মন্ত্রীর সঙ্গে দিশপুরে জনতা ভবনে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গার্লোসা, বিধায়ক নন্দিতা গার্লোসার উপস্থিতিতে তিনটি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। আর এতেই নড়েচড়ে বসেছেন ডিমাসাদের সর্বোচ্চ সংগঠন জাদিখে নাইশো হসম, ডিমাসা স্টুডেন্টস ইউনিয়ন, অল ডিমাসা স্টুডেন্টস ইউনিয়ন (আডসু) এবং ডিমা জালাই হসমের কর্মকর্তারা।

হাফলঙে জাদিখে নাইশো হসম (জেএনএইচ)-এর কেন্দ্রীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন ডেকে সাম্প্রদায়িক দৃষ্টিকোণ থেকে ডিমা হাসাও জেলাকে দুভাগে বিভক্তিকরণের তীব্র বিরোধিতা করা হয়েছে। ডিমাসা সংগঠনের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন যথাক্রমে কুমুদ কেম্প্রাই, রঞ্জলাল হাকমাউসা, প্রমিত সেংউইং, উত্তম লাংথাসা, রক হাগজের প্রমুখ।

প্রসঙ্গত, আইপিএফের জেলা বিভক্তিকরণ ইস্যু নিয়ে অসমের মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা যে কমিটি তৈরি করে দিয়েছেন এতে রয়েছেন চার মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, পীযূষ হাজরিকা, যোগেন মোহন এবং বিমল বরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *