BRAKING NEWS

অসম : উন্নয়নমূলক পরিকল্পনায় সমৃদ্ধ ৬০০.৩৬ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ অজন্তার

গুয়াহাটি, ১৬ মার্চ (হি.স.) : উন্নয়নমূলক পরিকল্পনায় সমৃদ্ধ ৬০০.৩৬ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করেছেন রাজ্যের অর্থমন্ত্রী অজন্তা নেওগ। পঞ্চদশ অসম বিধানসভায় মুখ্যমন্ত্ৰী ড. হিমন্তবিশ্ব শৰ্মা নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় পূৰ্ণাঙ্গ বাজেট আজ বুধবার সদনে পেশ করেছেন অর্থমন্ত্রী।

অসমের প্ৰথম মহিলা অর্থমন্ত্ৰী হিসেবে অজন্তা নেওগ আজ ২০২২-২৩ অর্থবৰ্ষের জন্য ৬০০.৩৬ কোটি টাকার ঘাটটি বাজেট পেশ করেছেন। বাজেটে শিক্ষা, চিকিৎসা, কৃষি, শিল্পোদ্যোগ, সংখ্যালঘু উন্নয়ন, পৰ্যটন বিকাশ, দক্ষতা বিকাশ, আবগারি সংস্কার, কর সংস্কার, সবুজ চা পাতার ওপর কর রেহাই, রাজস্ব বিভাগের অর্থ প্ৰদানকে ডিজিটাইজ ব্যবস্থা সহ বেশ কয়েকটি খাতে উন্নয়নমূলক পরিকল্পনার কথা সন্নিবেশ করা হয়েছে।

২০২২-২৩ অর্থবৰ্ষের বাজেট অনুযায়ী বছরে মোট আয় হবে ২৮,৩৯১৪.৭৮ কোটি টাকা। বিভিন্ন উৎস থেকে রাজস্ব খাতে ৯৬৩৭৪.৫৯ কোটি টাকা এবং মূলধন খাতে ২৩,৬৭৩.৭১ কোটি টাকা সহ কনসলিডেটেড ফান্ড হিসেবে জমা হবে ১,১৯,০২৭.৯৫ কোটি টাকা। একইভাবে সর্বজনীন খাতে ধরা হয়েছে ১,৬২,৮৮৬.৮৩ কোটি টাকা এবং কনটিনজেন্সি ফান্ড খাতে ২০০০ কোটি টাকা যোগ হওয়ার পর বছরে সৰ্বমোট আদায়ের পরিমাণ হবে ২,৮৩,৯১৪.৭৮ কোটি টাকা।

এছাড়া ২০২২-২৩ অর্থবৰ্ষে মোট ২,৮৩,৪৯৪.৬৪ কোটি টাকা আনুমানিক ব্যয় হবে বলে অনুমান করা হয়েছে বাজেটে। এর মধ্যে রয়েছে রাজস্ব খাতে ৯৬,৩৬৭.০৫ কোটি টাকা এবং মূলধন খাতে ২৩,১৮৪.০১ কোটি টাকা সহ মোট কনসলিডেটেড ফান্ড থেকে প্রাপ্য সৰ্বমোট ১,১৯,৫৫১.০৬ কোটি টাকা ব্যয়ের পরিমাণ ধাৰ্য করা হয়েছে। এর সঙ্গে সর্বজনীন খাতে ব্যয় ১,৬৩,৭৪৩.৫৮ কোটি টাকা এবং কনটিনজেন্সি ফান্ডের অধীনে ২০০ কোটি টাকার মাধ্যমে বছরে সৰ্বমোট ব্যয়ের পরিমাণ হবে ২,৮৩,৪৯৪.৬৪ কোটি টাকা। এভাবে বছরে প্ৰাককলিত লেনদেন বাবদ আনুমানিক ৪২০.১৪ কোটি টাকা রেহাই হলেও বছরের শুরুতে ঘাটতির ১০২০.৫০ কোটি টাকার হিসাব মেলালে ২০২২-২৩ অর্থবৰ্ষের শেষ পর্যন্ত বাজেটের ঘাটতির পরিমাণ হবে ৬০০.৩৬ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *