BRAKING NEWS

 মিসেস সীতালক্ষ্মী, বিশ্বের প্রথম স্তন ক্যান্সারের রোগী হিসাবে রিপোর্ট করা হয়েছে যিনি অস্ত্রোপচারের সময় গান গাইছিলেন

চেন্নাই, 2022: অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার, দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের প্রথম এবং একমাত্র প্রোটন থেরাপি কেন্দ্র মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীর জন্য একটি প্যালিয়েটিভ ম্যাসটেক্টমি করেছে যখন রোগী গান গাইছিলেন। অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারের সার্জন বলেছেন যে এটি বিশ্বব্যাপী প্রথমবারের মতো, একজন রোগী স্তন ক্যান্সারের অস্ত্রোপচারের সময় জেগে ও গান গাইছেন, ব্যাপক ফুসফুসের মেটাস্টেসিস থাকা সত্ত্বেও এবং তার উদ্বেগ কাটিয়ে উঠছেন।
জনাবা. সীতালক্ষ্মী, একজন ধ্রুপদী গায়িকা এবং শিক্ষক, চেন্নাইয়ের উন্নত স্তন ক্যান্সারে আক্রান্ত, কয়েক মাস আগে অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারের ব্রেস্ট অনকোলজি বিভাগে গিয়েছিলেন। সেই সময়ে, তিনি একটি সম্পূর্ণ বাক্য বলতে অক্ষম ছিলেন, গাইতে দিন, কারণ ক্যান্সার তার সারা শরীরে এবং প্রধানত তার ফুসফুসে ছড়িয়ে পড়েছিল। কেমোথেরাপি এবং টার্গেটেড থেরাপির কয়েকটি চক্র অনুসরণ করে তিনি নাটকীয়ভাবে উন্নতি করেছেন, এতটাই- যাতে তিনি কেবল যা করতে পছন্দ করতেন তা ফিরে পেতে সক্ষম হননি, যেমন। গান, কিন্তু এমনকি তার ছাত্রদের জন্য অনলাইন ক্লাস পুনরায় শুরু. মাল্টিডিসিপ্লিনারি টিম যখন আলসারেড স্তন টিউমারের জন্য একটি উপশমকারী মাস্টেক্টমির সম্মতিতে পৌঁছেছিল; তার চিকিত্‍সাকারী সার্জন এবং অ্যানেস্থেটিস্ট আরেকটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন। ফুসফুসের মেটাস্ট্যাসিসের কারণে ফুসফুসের টিস্যুর ব্যাপক ক্ষতি হয়েছে, নিউমোথোরাক্স (ফুসফুসের বাইরে এয়ার লকিং) এবং ফুসফুসের উভয় ঘাঁটিতে তরল সংগ্রহ করা হয়েছে, যা তাকে জেনারেল অ্যানেস্থেশিয়ার জন্য অযোগ্য করে তুলেছিল, যাতে অস্ত্রোপচারের সময় রোগীর উদ্বেগ ভুলে না যায়।
মিসেস এর জন্য জেনারেল অ্যানেস্থেশিয়ার অধীনে অস্ত্রোপচার পদ্ধতি সম্পাদন করা। সীতালক্ষ্মী প্রচুর ঝুঁকিতে ভরপুর ছিলেন এবং অনেক দিন ভেন্টিলেটর এবং আইসিইউ যত্নের প্রয়োজন হতে পারে। এ ধরনের জটিলতা এড়াতে ড. মঞ্জুলা রাও, কনসালট্যান্ট অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জন এবং ডা. ডি. ইন্দুমাথি, কনসালটেন্ট, অ্যানেস্থেসিওলজি অন্যান্য বিকল্প বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে। রোগীকে তিনটি পৃথক পরিদর্শনে ডাক্তারদের দ্বারা ব্যাপকভাবে পরামর্শ দেওয়া হয়েছিল, তার জন্য উপলব্ধ বিভিন্ন বিকল্প এবং প্রতিটি কৌশলের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে। তার আউটপুট উপর ভিত্তি করে, ড. মঞ্জুলা রাও এবং ড. ইন্দুমাথি, এপিডুরাল অ্যানেস্থেশিয়ার অধীনে অস্ত্রোপচারের সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, যার মধ্যে একটি ছোট ক্যাথেটারে চেতনানাশক সরবরাহ করা জড়িত যা এপিডুরাল স্পেসের ঠিক ভিতরে স্থাপন করা হয়, যা মেরুদণ্ডের বাইরে থাকে। তার অনুরোধে, তারা তার উদ্বেগ প্রশমিত করার জন্য অস্ত্রোপচারের সময় তাকে হালকা নিরাময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *