BRAKING NEWS

করোনার প্রকোপ নিয়ন্ত্রণে আগাম সতর্কতা ত্রিপুরায়, মাস্ক পরিধান এবং সামাজিক দুরত্ব বজায় রাখতে বিধিনিষেধ পালনে কঠোর হবে প্রশাসন

আগরতলা, ৩১ ডিসেম্বর (হি. স.) : সারা দেশে ওমিক্রনের তান্ডব শুরু হয়েছে। সংক্রমনেও ক্রমশ উর্ধ্বমুখী প্রবণতাই দেখা যাচ্ছে। তাই, পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকতেই সতর্কতামূলক কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ত্রিপুরা সরকার। তাতে, মাস্ক পরিধান করা বাধ্যতামূলক করা হয়েছে। মুখ্য সচিবের পৌরহিত্যে সংশ্লিষ্ট দফতরের শীর্ষ আধিকারিকদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে জনসমাগমস্থলে, ভিড় এলাকায়, বাজার, সমস্ত কর্মক্ষেত্র, সরকারী কার্যালয় এবং যাতায়াত ও ভ্রমনে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক। ওই আদেশ অমান্য করা হলে জরিমানা আদায়ের সিদ্ধান্ত হয়েছে।

ওই বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ত্রিপুরা পুলিশের মহানির্দেশক ভি এস যাদব, স্বাস্থ্য দফতরের প্রধান সচিব জে কে সিনহা, রাজস্ব দফতরের প্রধান সচিব পুনীত অগরয়াল, অর্থ দফতরের সচিব ব্রিজেশ পান্ডে, স্বরাষ্ট্র দফতরের সচিব সান্তনু চৌধুরী, পশ্চিম ত্রিপুরা জেলা শাসক দেবপ্রিয় বর্ধন, জাতীয় স্বাস্থ্য মিশনের ত্রিপুরা মিশন অধিকর্তা ডা: সিদ্ধার্থ জৈসয়াল, পরিবার কল্যাণ ও রোগ প্রতিরোধ দফতরের অধিকর্তা ডা: রাধা দেব্বর্মা, রাজস্ব দফতরের অতিরিক্ত সচিব এ কে ভট্টাচার্য, আগরতলা বিমান বন্দরের অধিকর্তা, বিএসএফের ডিআইজি উমিদ সিং এবং স্টেট সার্ভেইলেন্স অফিসার ডা: দীপ দেব্বর্মা।

ওই বৈঠকে মাস্ক পরিধান এবং করোনার নমুনা পরীক্ষা নিয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এক্ষেত্রে কোভিড আচরণবিধি মেনে চলার জনসচেতনতা বৃদ্ধির উপরও জোর দেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ৩১ ডিসেম্বর থেকেই মাস্ক পরিধান না করার জন্য জরিমানা আদায় স্থির হয়েছিল। কিন্ত, বর্ষ বিদায়ের মুহুর্তে আজ কাউকেই জরিমানা আদায় করতে দেখা যায়নি।

এদিকে, ঝুকিপুর্ন রাষ্ট্র থেকে আগত যাত্রীদের বিষয়ে সময়মতো তথ্য ভাগ করে নেওয়া এবং বাড়িতে আইসোলেসনে থাকার বিষয়ে তাঁদের উপর কঠোর নজরদারি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমান বন্দর কর্তৃপক্ষ, স্বাস্থ্য দফতর, পুলিশ মুখ্য কার্যালয়, জেলা পুলিশ সুপার এবং জেলা শাসকদের বিষয়টি গুরুত্ব দেওয়ার দায়িত্ব বর্তেছে। সাথে, অতিরিক্ত দল গঠন করে করোনার নমুনা বৃদ্ধি সুনিশ্চিত করার জন্য স্বাস্থ্য দফতরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, বিমান বন্দর, সমস্ত রেল স্টেশন, সমস্ত ইন্টিগ্রেটেড চেক পোস্ট এবং চূড়াইবাড়ি গেইটে করোনার নমুনা পরীক্ষায় কঠোর বাস্তবায়ন সুনিশ্চিত করার জন্য স্বাস্থ্য দফতর, বিমান বন্দর কর্তৃপক্ষ, জেলা শাসক, পূর্বোত্তর রেলওয়ে, বিএসএফকে নির্দেশ দেওয়া হয়েছে। সাথে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী বিএসএফ, সিআরপিএফ, অসম রাইফেলসের পদস্থ আধিকারিকদের বহিঃরাজ্য থেকে আগত জওয়ানদের করোনার নমুনা পরীক্ষা বাধ্যতামূলকভাবে সুনিশ্চিত করতে বলা হয়েছে।

স্টেট সার্ভেইলেন্স অফিসার ডা: দীপ দেব্বর্মা জানিয়েছেন, মাস্ক পরিধান এবং সামাজিক দুরত্ব বজায় রাখতে বিধিনিষেধ কঠোরভাবে পালন করতে হবে। এক্ষেত্রে আগামী দিনে জনসভা আয়োজিত হলে সেখানেও কোভিড বিধি কঠোরভাবে পালন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *