BRAKING NEWS

Compensation was not received : জাতীয় সড়ক নির্মাণের জমি নেওয়া হলেও উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ মিলেনি

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১৬ নভেম্বর।। জাতীয় সড়ক নির্মাণের প্রয়োজনে কদমতলা ব্লক এলাকার বহু পরিবারের জমি নেওয়া হয়। কিন্তু ওইসব পরিবার তাদের উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ পায়নি। এরই প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে কদমতলা থানাধীন সরসপুর এলাকায় নির্মাণকারী সংস্থা শ্রমিকদের তালাবন্দি করে বিক্ষোবের সামিল হন ক্ষতিগ্রস্থ পরিবারের লোকজন। জাতীয় সড়ক নির্মাণের জন্য কদমতলা ব্লক এলাকার বেশ কিছু পরিবারের জায়গা একুয়ার করা হয়। জাতীয় স্বার্থে ওইসব পরিবার জায়গা ছেড়ে দিয়েছেন।

জায়গার বদলে যে পরিমাণ টাকা-পয়সা পাওয়ার কথা সেই পরিমাণ টাকা পয়সার জমির মালিকরা এখনো পাননি। অপেক্ষাকৃত কম পয়সা দিয়ে তাদেরকে সন্তুষ্ট করার প্রয়াস নেয়া হয়। তাতে জমিদাতাদের পরিবারের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। বিষয়টি একাধিকবার দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ এবং সরকারের নজরে আনা হয়। কিন্তু এ ব্যাপারে এখনো পর্যন্ত ইতিবাচক কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। স্বাভাবিক কারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। এদিকে রাস্তা নির্মাণ কাজ শুরু করে দিয়েছে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি সংস্থা। জমির মালিকরা তাতে আপত্তি জানিও কোন সাড়া পাচ্ছেন না। শেষ পর্যন্ত বাধ্য হয়ে মঙ্গলবার সকাল থেকে নির্মাণকারী সংস্থার কর্মীদের তালাবন্দি করে প্রতিবাদ বিক্ষোভে সামিল হোন ক্ষতিগ্রস্ত পরিবারগুলো।

তারা জানান,এন এইচ ২০৮ এ নির্মান করতে গিয়ে কদমতলা ব্লক এলাকায় পঞ্চাশ থেকে ষাটটি পরিবার উদবাস্তু।জনগন তাদের বসতবাড়ি সহ কৃষি জমি জমি ছাড়লেও জমির নায‍্য মূল‍্য মিলেনি। টাকার দাবিতে নির্মাণ সংস্থা একেসিসর কর্মীদের তালা বন্দি করে প্রতিবাদ বিক্ষোবে সামিল।সকাল সাতটা থেকে তালা বন্দি করা হয় নির্মাণ সংস্থার কর্মীদের।ঘটনা কদমতলা থানাধীন সরসপুর এলাকায়।ঘটনাস্থলে কদমতলা থানার পুলিশ মোতায়েন রয়েছে ।এলাকায় উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। অবিলম্বে তাদেরকে উপযুক্ত ক্ষতিপূরণ না দিলে তারা আরও বৃহত্তর আন্দোলনে সামিল হবেন এবং জাতীয় সড়ক নির্মাণ কাজ বন্ধ করে দিতে বাধ্য হবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন। এখন দেখার বিষয় দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *