BRAKING NEWS

মণিপুর : অতিমারির শিকার অনাথ শিশুদের সাবালক হওয়া পর্যন্ত দায়িত্ব নেবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ইমফল, ২১ মে (হি.স.) : বাবা ও মা, উভয়ের করোনায় মৃত্যুতে অনাথ সন্তানদের জন্য প্রকল্প ঘোষণা করেছে মণিপুর সরকার। ওই প্রকল্পের অধীন করোনা-র আক্রমণে অনাথ শিশুদের সাবালক হওয়া পর্যন্ত সমস্ত দায়ভার বহন করবে সরকার। প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সম্প্রতি রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে, করোনা আক্রান্ত হয়ে বাবা ও মা উভয়ের মৃত্যুতে অনাথ শিশুদের ভবিষ্যতের বিষয়ে স্ব স্ব সরকারগুলিকে ভাবতে হবে।

আজ মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ ঘোষণা করেছেন, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে কিংবা বাড়িতে বাবা ও মা উভয়ের মৃত্যু হলে তাঁদের সন্তানের দেখাশুনা করবে মণিপুর সরকার। সেই লক্ষ্যে প্রকল্প আনা হয়েছে। ওই প্রকল্পের অধীন অনাথ শিশুরা ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত খাদ্য, শিক্ষা এবং বাসস্থান সহ অন্যান্য প্রয়োজনীয় সমস্ত চাহিদা পূরণ করা হবে। তিনি জানান, রাজ্যে ৩০টি চাইল্ড কেয়ার ইনস্টিটিউশন গঠন করা হচ্ছে। তাতে ১৫টি জেলায় ছেলে ও মেয়েদের জন্য দুটি করে প্রত্যেক জেলায় এমন প্রতিষ্ঠান থাকবে।

প্রসঙ্গত, করোনা-র প্রকোপে বহু পরিবার তছনছ হয়ে গেছে। ভবিষ্যতেও আরও অনেক পরিবার ছারখার হয়ে যাওয়ার উপক্রম। এমন অনেক পরিবার রয়েছে, যেখানে ছোট ছোট শিশু সন্তানকে রেখে বাবা ও মা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তাদের জীবন এবং ভবিষ্যত বড়ই বিপন্ন। এই পরিস্থিতিতে কেন্দ্র ও রাজ্য সরকারের এই উদ্যোগে অতিমারির শিকার অনাথ শিশুদের জীবন গড়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *