BRAKING NEWS

বিশ্বকাপ জিতে ফিফা ব়্যাঙ্কিংয়ের শীর্ষে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স

জুরিখ, ১৭ আগস্ট (হি.স.) : রাশিয়া বিশ্বকাপ জিতে ফিফা ব়্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। প্রায় ১৬ বছর পর ফিফা ব়্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে ফ্রান্স। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি অনেকটা নিচে নেমে গিয়েছে। শেষ ষোলো থেকে বিদায় নেওয়া আর্জেন্টিনাও নেমেছে ফিফা ব়্যাঙ্কিংয়ে। উল্লেখযোগ্যভাবে ২১ ধাপ ওপরে উঠে এসেছে রাশিয়া।
বৃহস্পতিবার ফিফার সর্বশেষ প্রকাশিত ব়্যাঙ্কিংয়ে। ছয় ধাপ এগিয়ে ফিফা ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে দিদিয়ে দেশঁর দল। এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম। অবনমন হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলেরও। এক ধাপ পিছিয়ে তৃতীয় স্থানে আছে রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা নেইমারদের। বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া ১৬ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হারা উরুগুয়ে ন ধাপ এগিয়ে পঞ্চম স্থানে। আর সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারা ইংল্যান্ড ছয় ধাপ এগিয়ে আছে ষষ্ঠ স্থানে। সাতে পর্তুগাল, আটে সুইজারল্যান্ড, নয়ে স্পেন এবং দশ নম্বর স্থানে রয়েছে ডেনমার্ক। ফিফা ব়্যাঙ্কিংয়ে প্রথম ১০ দেশের মধ্যে আটটি দেশই ইউরোপের।
বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি পিছিয়েছে ১৪ ধাপ। এক নম্বর থেকে ছিটকে ১৫ নম্বরে নেমে গেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। পিছিয়ে পড়েছে বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়া লিওনেল মেসির আর্জেন্টিনাও। ছয় ধাপ পিছিয়ে ১১ নেমে গেছে দু বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ২১ ধাপ ওপরে উঠে এসেছে বিশ্বকাপের আয়োজক রাশিয়া। ফিফা ব়্যাঙ্কিংয়ে ৪৯ নম্বরে রয়েছে রুশরা। ফিফা ব়্যাঙ্কিংয়ে একধাপ উপরে উঠে ৯৬ নম্বরে রয়েছে ভারতীয় ফুটবল দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *