ভারতীয় সংস্কৃতির প্রতি উজবেকদের ভালবাসা দেখে অভিভূত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ

তাশখন্দ, ৫ আগস্ট (হি.স.): গোটা উজবেকিস্তান জুড়ে ভারতীয় সংস্কৃতির প্রতি ভালবাসা এবং শ্রদ্ধা আমি দেখেছি। রবিবার এমনটাই জানালেন উজবেকিস্তান সফররত ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

এদিন উজবেকিস্তানের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস এবং ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন প্রগ্রামের সদস্যদের সঙ্গে আলাপচারিতায় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, আমি সৌভাগ্যবান যে তিন ধরণের মানুষের সাক্ষাৎ পেয়েছে। প্রথম আইসিসিআর এবং আইটিইসি প্রগ্রামের জন্য যারা ভারতের জন্য উজবেকিস্তানকে ছেড়ে ছিল। দ্বিতীয়ত যারা হিন্দিসহ অন্যান্য বিষয় উজবেকিস্তানে পড়ায়। তৃতীয়ত যারা ভারতে কোনও দিন যায়নি কিন্তু ভারতকে ভালবাসে।

উজবেকিস্তান-ভারত সম্পর্কের বিষয়ে বলতে গিয়ে বিদেশমন্ত্রী বলেন যদিও বিগত ২৫ বছর ধরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক রয়েছে সেই সম্পর্কের ভিত্তিপ্রস্তর স্থাপন কিন্তু হয়েছিল সাংস্কৃতিক এবং শতাব্দী প্রাচীন ইতিহাসের ঐক্যবোধে। ভারতের স্বাধীনতার পর যে রাজনৈতিক দলই ক্ষমতায় আসুন না কেন তারা প্রত্যেকেই উজবেকিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে। সোভিয়েত এবং সোভিয়েত জমানার পরেও তার কোনও পরিবর্তন হয়নি। রাশিয়া, উজবেকিস্তান এবং অন্যান্য প্রতিবেশি রাষ্ট্রগুলিতে কথক, ভারতনাট্যম, হিন্দি ভাষা প্রতি ভালবাসা দেখতে পাওয়া যায়। ভারত সঙ্গে রাশিয়া এবং সেন্ট্রাল এশিয়ার মানুষদের মধ্যে বলিউডের সিনেমা ঐক্যবোধ গড়ে তুলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *