BRAKING NEWS

ভারতীয়দের দেহাবশেষ ফিরিয়ে অানতে রবিবার ইরাক যাচ্ছেন ভি কে সিং

নয়াদিল্লি, ৩১ মার্চ (হি.স.) : ইরাকে ভারতীয়দের দেহাবশেষ ফিরিয়ে আনার জন্য আগামীকাল রবিবার ইরাকে যাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান ভি কে সিং। বিদেশমন্ত্রকের তরফে একথা জানিয়ে বলা হয়েছে আগামীকাল রবিবার ভিকে সিংয়ের বাগদাদের উদ্দেশে রওনা দেবেন। বাগদাদ প্রশাসনের তরফে সম্মতি পেলেই তিনি সি-১৭ বিমানে ইরাকের উদ্দেশে রওনা হবেন। এখন যত তাড়াতাড়ি সম্ভব, সম্মানের সঙ্গে মৃত ভারতীয়দের দেহাবশেষ দেশে ফিরিয়ে আনাই বিদেশমন্ত্রকের লক্ষ্য। আইএস অধিকৃত ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলেই ছিলেন এই ভারতীয়রা। কর্মসূত্রে তাঁরা ইরাকে বাস করছিলেন ২০১১ সাল থেকে। অান্তর্জাতিক জঙ্গি আইএসদের হাতে বন্দি থাকাকালীন খুন হন এই ৩৯ জন ভারতীয়।
সম্প্রতি সরকারিভাবে এই খবরের সত্যতা স্বীকার করে বিদেশমন্ত্রকের তরফে দেশের প্রাক্তন সেনাপ্রধানকে ইরাকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে দেশের কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান বলেন, মৃতদের তালিকায় রয়েছে দেশের চারটি রাজ্যের মানুষ। দেহাবশেষ ফিরিয়ে আনার পর পরিজনদের হাতেই তুলে দেওয়া হবে শেষ চিহ্নটুকু। গোটা কাজের তদারকি করবে স্থানীয় প্রশাসন। প্রিয়জনের দেহাবশেষ নিতে পরিবারের কাউকেই বিমানবন্দরে আসতে হবে না। বিদেশমন্ত্রকের তরফে প্রতিনিধিরা বাড়িতেই পৌঁছে দেবেন। ইতিমধ্যেই মৃতদের চিহ্নিত করতে তাঁদের পরিবারের সদস্যদের ডিএনএ রিপোর্ট বাগদাদে পাঠানো হয়েছে। এই কাজে সহযোগিতা করেছে পাঞ্জাব, হিমাচলপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ প্রশাসন। এই চারটি রাজ্যের বাসিন্দারাই শ্রমিকের কাজে ইরাকে গিয়েছিলেন। মৃতদের দেহাবশেষ নিয়ে ভিকে সিং যখন ইরাক থেকে ফিরবেন, তখন সি-১৭ বিমান প্রথম অবতরণ করবে অমৃতসরে। তারপর একে একে পাটনা ও কলকাতায়।
উল্লেখ্য, পাঞ্জাব, বিহার, হিমাচলপ্রদেশ ও পশ্চিমবঙ্গ থেকে শ্রমিকের কাজে ইরাকে গিয়েছিলেন ওই বাসিন্দারা। ২০১৪-তে ইরাকের মসুলে তাঁদের অপহরণ করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। মূলত ইরাকের অস্থির পরিস্থিতি দেখে শ্রমিকরা যখন দেশে ফেরার জন্য চেষ্টা চালাচ্ছিলেন, তখনই তাঁদের অপহরণ করে আইএস জঙ্গিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *