BRAKING NEWS

৬ দিনের ভারত সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন

নয়াদিল্লি, ১৪ জানুয়ারি (হি.স.) : ছয় দিনের ভারত সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেয়াহু। বরিবার বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৫ বছর পরে ভারত সফরে এলেন ইজরায়েলের কোনও প্রধানমন্ত্রী।

গত বছর ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইজরায়েল সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। এবার পাল্টা সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। এদিন দুপরে বিশেষ বিমানে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেয়াহু। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন ভারতের প্রধানমন্ত্রী । বিমানবন্দর থেকে তিন মূর্তি স্মৃতিসৌধে যান উভয় দেশের প্রধানমন্ত্রী। দুই প্রধানমন্ত্রী দিল্লির তিন মূর্তি চৌকে শহীদদের শ্রদ্ধাঞ্জলি দেন এবং মেমোরিয়ালের ভিজিটরস বুকে সই করেন৷ প্রথম বিশ্বযুদ্ধের সময় হাফিয়ায় ওই জওয়ানরা নিহত হন। ইজ়রায়েলের বন্দর শহরে যুদ্ধক্ষেত্রে যোগ দিয়েছিলেন তাঁরা ।এদিনই এর নাম পরিবর্তন করে রাখা হল তিন মূর্তি হাইফা চৌক৷
এদিন, ইজ়রায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতে এসেছে ১৩০জন ব্যবসায়ীর একটি প্রতিনিধি দল । উভয় দেশের মধ্যে ব্যাবসা বাণিজ্য এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। আলোচনা হবে দুই প্রধানমন্ত্রীর মধ্যেও। আগামীকাল দিল্লিতে মোদী এবং বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে ডিনার করবেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও তাঁর দেখা করার কথা রয়েছে। মঙ্গলবার তাজমহল পরিদর্শনে যাবেন। বুধবার গুজরাটে একটি রোড শোয়েও যোগ দেবেন ইজ়রায়েল এবং ভারতের প্রধানমন্ত্রী। ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর এই সফরে দু’দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গিয়েছে।
‘বন্ধু’ মোদীর জন্য এক ‘বিশেষ উপহার’ নিয়ে এসেছেন নেতানেয়াহু। এই উপহারটি হল জল পরিশোধনের উপযোগী জিপ। গত বছরের জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী যখন ইজরায়েল সফরে গিয়েছিলেন, তখন তিনি ভূমধ্যসাগরের তীরে সেই জিপে চড়েছিলেন। এবার তাঁকে সেই জিপ উপহার দিচ্ছেন নেতানেয়াহু। এই জিপের দাম ১,১১০০০ মার্কিন ডলার।
এদিকে, এদিন ইজ়রায়েলের প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর পর টুইট করেন নরেন্দ্র মোদী । লেখেন, ভারতে স্বাগত বন্ধু প্রধানমন্ত্রী নেতানইয়াহুকে। আপনার ভারত পরিদর্শন ঐতিহাসিক এবং বিশেষ। এটা উভয় দেশের গভীর বন্ধুত্বকে আরও বাড়িয়ে নিয়ে যাবে।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে ভোট দিয়েছে ভারত। কিন্তু নেতানেয়াহু বুঝিয়ে দিয়েছেন, তাতে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে কোনও প্রভাব পড়েনি। তিনি বলেছেন, ‘আমি চেয়েছিলাম রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটিতে ভারতের অবস্থান অন্যরকম হোক। কিন্তু আমার মনে হয় না এর ফলে ভারতের সঙ্গে ইজরায়েলের সম্পর্ক বদলাবে ।’
উল্লেখ্য, ১৫ বছর পরে ভারত সফরে এলেন ইজরায়েলের কোনও প্রধানমন্ত্রী। এর আগে ২০০৩ সালে ইজরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন ভারত সফরে এসেছিলেন। গত বছর ইজ়রায়েল সফরে গিয়েছিলেন মোদী । এরপর আজ এলেন নেতানেয়াহু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *