BRAKING NEWS

পাহাড় কেটে সন্তানদের স্কুলে যাওয়ার রাস্তা তৈরি করলেন ওডিশার জলন্ধর নায়ক

কান্ধামাল (ওডিশা), ১৪ জানুয়ারি (হি.স.): ইচ্ছাশক্তি যে একজন মানুষকে কোন উচ্চতায় নিয়ে যায় তার প্রমাণ ফের পাওয়া গেল। ওডিশার কান্ধামাল জেলার বাসিন্দা জলন্ধর নায়ক এমন অসাধ্য কাজ করেছেন যার পরে বলাই যায় ইচ্ছাশক্তিই পারে একজন মানুষকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে।
গ্রামে ভাল রাস্তা না থাকার জন্য তার সন্তানদের স্কুলে যেতে অসুবিধা হচ্ছিল। সেই সমস্যার সমাধানের জন্য নিজেই পাহাড় কেটে রাস্তা তৈরি করে কেটে নজির তৈরি করেছেন গুমাশানি গ্রামের বাসিন্দা জলন্ধর নায়ক। সেই রাস্তা তৈরি করার জন্য প্রায় দুই বছর ধরে প্রতিদিন আট ঘন্টা কাজ করে গিয়েছেন তিনি। এই বিষয়ে তিনি বলেন শুধু নিজের সন্তানদের স্কুলে যাওয়াই এর ফলে অনেক সহজ হল তাই নয় পাশাপাশি বহু অসুস্থ মানুষ খুব সহজে চিকিৎসার জন্য ফুলবানী টাউনে যেতে পারবে। পাশাপাশি তিনি জানিয়েছেন নিজের পরিবারের করুন দশা দেখে পাহাড় ভেঙে রাস্তা তৈরি করার জন্য তৎপর হয়ে উঠেছিলেন তিনি। পেশায় সব্জি বিক্রেতা জলন্ধর নায়ক বলেন তিনি অশিক্ষিত। তাই তিনি চাননা তার সন্তানেরাও অশিক্ষিত থাকুক। পাহাড় থাকার জন্য নিজের সন্তানদের স্কুল যেতে অসুবিধা হচ্ছিল দেখে তিনি পাহাড় কেটে রাস্তা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিলেন।
উল্লেখ্য, জলন্ধর নায়ক গ্রামের যে অংশটাই থাকেন সেখানে খারাপ পরিকাঠামো হওয়ার কারণে অন্যান্য পরিবারগুলি ওই এলাকা ছেড়ে চলে গিয়েছে। কিন্তু জলন্ধর নায়ক হাল ছাড়েননি। এই বিষয়ে ব্লক উন্নয়ন আধিকারিক এস কে জিনা জানিয়েছেন, তিনি যে এলাকাটিতে থাকেন সেটি বসবাসের একেবারেই অযোগ্য। আমরা শহরে থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম। কিন্তু তিনি তাতে রাজি হয়নি। তার প্রতি আমাদের সমর্থন থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *