BRAKING NEWS

দেশের সব রাজ্যকে এনআরসি নবায়ন করার আহ্বান রাজ্যপাল জগদীশ মুখির

হোজাই (অসম), ৯ জানুয়ারি (হি.স.) : জাতীয় নাগরিকপঞ্জি নবায়নের প্রক্রিয়া দেশের প্রত্যেক রাজ্যের শুরু করা প্রয়োজন বলে মনে করেন অসমের

Credit : Twitter

রাজ্যপাল প্রফেসার জগদীশ মুখি। মঙ্গলবার হোজাইয়ের জেলা সদর শংকরদেব নগরে অবস্থিত আবর্ত ভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য পেশ করছিলেন রাজ্যপাল।

প্রধানমন্ত্রী তথা কেন্দ্রীয় সরকারের অনুদানে চলমান বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্পের মনিটরিং করতে আজ এখানে আসেন রাজ্যপাল জগদীশ মুখি। সকালের দিকে তিনি জেলশাসকের দফতরে ঢুকেন। সেখানে জেলার প্রায় কুড়িটি অরাজনৈতিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেন।
এর পর বিকেলের দিকে আয়োজিত সাংবাদিক সম্মেলনে অসমকে বিদেশিমুক্ত রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নবায়ন প্রক্রিয়াকে সাধুবাদ দেন। তিনি বলেন, দেশকে বিদেশিদের আগ্রাসন থেকে মুক্ত করতে সব রাজ্যকে এনআরসি নবায়ন প্রক্রিয়া শুরু করা উচিত। এনআরসি নবায়ন হলে প্রকৃত ভারতীয় এবং বিদেশি কারা তা সহজে শনাক্ত হয়ে যাবে।
দেশের সর্বোচ্চ আদালতের তত্ত্বাবধানে রাজ্যে যে এনআরসি নবায়ন প্রক্রিয়াকে এক ক্রান্তিকারী পদক্ষেপ বলে আখ্যা দিয়েছেন রাজ্যপাল। অসম-সহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি পূর্বতন কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অদূরদর্শিতার ফলেই যে বিকশিত হতে পারেনি সে প্রসঙ্গেও বক্তব্য পেশ করেছেন তিনি। বলেন, পূর্বতন সরকার এতদঅঞ্চলের মৌলিক সমস্যাবলি সমাধান না করে নিরাপত্তা বাহিনী লেলিয়ে দিয়েছিল। সেনাবাহিনী দিয়ে কোনও সমস্যার সমাধান হয় না। উন্নয়ন করতে হয়। জনসাধারণের সর্বাঙ্গীন বিকাশ ঘটলে কোনও সমস্যাই থাকে না। দেশ ও রাজ্যের বর্তমান সরকার তা-ই করছে। সকলের বিকাশ ঘটাতে নানা প্রকল্পের রূপায়ন করতে চলেছে।
বিকাশের অন্য অঙ্গ হিসেবে আগামী মার্চের মধ্যেই গুয়াহাটি থেকে উত্তর-পূর্বাঞ্চলের প্রতিটি রাজ্যের রাজধানীতে দুটি করে বিমান পরিষেবার প্রচলন শুরু হয়ে যাবে, জানান রাজ্যপাল প্রফেসর মুখি। তাছাড়া আসিয়ান দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্পর্ক মজবুত করতে গুয়াহাটিকে হাব গড়ার কথাও জানান তিনি। আরও জানান, গুয়াহাটি থেকে বর্তমানে দৈনিক ৭০টি বিমান চলাচল করছে। এই সংখ্যা ৩০০ পর্যন্ত নিতে গুয়াহাটি বিমানবন্দরকে আরও উন্নত করার পদক্ষেপ নেওয়া হয়েছে। এগুলো ছাড়া আরও বেশ কয়েকটি কেন্দ্রীয় প্রকল্পের তথ্যও তুলে ধরেছেন রাজ্যপাল জগদীশ মুখি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *