BRAKING NEWS

নিজেকে ভগবান মনে করি না, আমি একজন সাধারণ ফুটবলার : মারাদোনা

কলকাতা, ১১ ডিসেম্বর (হি. স.): \”নিজেকে ভগবান মনে করি না। আমি একজন সাধারণ ফুটবলার।\” শ্রীভূমিতে বললেন দিয়েগো মারাদোনা।
তিন দিনের সফরে কলকাতায় এলেন তিনি। মাদার হাউজে যান ফুটবলের রাজপুত্র। শ্রীভূমিতে নিজের মোমের মূর্তি উদ্বোধন করলেন মারাদোনা, উদ্বোধন করলেন অ্যাম্বুল্যান্স পরিষেবাও।
‘আমাকে ছুঁয়ে দেখ’। ইস্টার সানডেতে অলৌকিক পুনঃজন্মের পর অনুরাগীদের এই কথাই বলেছিলেন ‘ক্রুসেড বিদ্ধ যীশু’। ঈশ্বর ফিরে এসেছেন দেখে প্রথমে কারও বিশ্বাসই হয়নি। পরক্ষণেই মাদার মেরির সন্তান যীশু তাঁর অনুরাগীদের বলেছিলেন, বিশ্বাস না হলে আমাকে ছুঁয়ে দেখ… এই মিথ আজ আরও একবার যেন স্মরণ করিয়ে দিলেন ফুটবলের ঈশ্বর দিয়েগো আর্মান্দো মারাদোনা। বিধায়ক সুজিত বোসের পাড়ায় পা রেখেই দৃপ্ত কন্ঠে মারাদোনা বলেন, \”আমি ঈশ্বর নই, এক সধারণ ফুটবলার।\” ফুটবল ঈশ্বরের এই কথা শুনেই যেন আবেগে ভাসল ফুটবলের মক্কা কলকাতা।
বিমানবন্দের পা দেওয়া যাবত মারাদোনা-জ্বরে আচ্ছন্ন শহর কলকাতা ৷ যে উদ্দেশ্যে কলকাতায় আসা, সেই দাদা বনাম দিয়েগো ম্যাচ ঘিরে উন্মাদনা যতটা তার থেকও বেশি আকুতি আর্জেন্টাইন কিংবদন্তিকে একঝলক চাক্ষুশ করার৷ স্বাভাবিকভাবেই শ্রীভূমি স্পোর্টিং ক্রিকেট কোচিং সেন্টারের মাঠে উপচে পড়া ভিড় ছিল মারাদোনাকে দেখার জন্যই৷ অনুরাগীদের হতাশ করলেন না ৮৬ বিশ্বকাপের নায়ক৷ হাতে থাকা জামা উড়িয়ে অভিবাদন স্বীকার করা ছাড়াও পাল্টা সৌজন্য হিসাবে নিজের স্বাক্ষর করা বল ছুঁড়ে দেন সমবেত আনুরাগীদের দিকে ৷ অবশ্য ছুঁড়ে দেন বলা ভুল হবে ৷ বাঁ-পায়ের পরিচত শটে বলগুলি দর্শকদের দিকে উড়িয়ে দেন তিনি৷
১২ ডিসেম্বর একটি চ্যারিটি ম্যাচে ফের ফুটবলে পা ছোঁয়াতে দেখা যাবে তাঁকে। ওই ম্যাচে মারাদোনার দলের বিরুদ্ধে মাঠে দেখা যাবে প্রিন্স অব কলকাতাকেও। সৌরভ গাঙ্গুলি বনাম দিয়েগো মারাদোনা-এই ম্যাচ শতকে একটা হয়। আর তার সাক্ষ্মী থাকতে আকাশছোঁয়া চাহিদাও রয়েছে ফুটবল ফ্যানদের মধ্যে।
উল্লেখ্য, আজ শ্রীভূমি স্পোর্টিংয়ের উদ্যোগে ১১ জন ক্যানসার আক্রান্ত রোগীর জন্য সাহায্যের হাত এগিয়ে দিয়েছেন মারাদোনা। একই সঙ্গে এদিন বিধায়ক সুজিত বোসের উদ্যোগেই শ্রীভূমিতে নিজের একটি মূর্তি উন্মোচনও করেন তিনি। কলকাতা যে তাঁর বিশ্বজয়ের অতীতকে অমর করে রেখেছে তা ভাল করেই জানেন ফুটবলের এই কিংবদন্তি। সেই কথা মাথায় রেখেই কলকাতার ফুটবল প্রেমীদের উদ্দেশে মারাদোনার মন্তব্য, \”ফুটবল নিয়ে এখানে বরাবরই উন্মাদনা রয়েছে। এই প্রজন্মের ফুটবল ফ্যান যারা প্রেম ভালবাসায় ফুটবলকে ছড়িয়ে দিচ্ছেন আরও বেশি মানুষের মধ্যে আমি তাঁদের সঙ্গে সাক্ষাৎ করতে অতি উৎসাহী।\”
এ দিন সন্ধ্যায় রাজারহাটে বোরিয়া মিউজিয়ামে যান মারাদোনা। মঙ্গলবার তিনি বারাসতে অংশ নেবেন এক প্রীতি ফুটবল ম্যাচে| মারাদোনার সঙ্গে খেলবেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর হাতেই পথচলা শুরু হবে ফুটবল ক্লিনিকের। কাল সন্ধ্যায় ‘হল অফ ফেম’ অনুষ্ঠানে যোগ দেবেন মারাদোনা। বুধবার চেতলা অগ্রণী ক্লাবে যাওয়ার কথা তাঁর।
কথা ছিল পুজোর আগেই আসার। মহালয়ায় ঢাকে কাঠি পড়ার সঙ্গে সঙ্গেই মারাদোনার ছোঁয়া লাগবে ফুটবলে। দেবী আবাহনেই কলকাতায় হবে মারাদোনা উদয়। না তা হয়নি। দেরি হতে হতে অবশেষে তিনি এলেন, দেখলেন এবং প্রত্যাশিতভাবেই জয় করলেন ডিসেম্বরের শুরুতে। বড়দিনের আগে কলকাতায় এসে ফুটবল জনতাকে আনন্দোৎসবে ভাসিয়ে দিলেন দিয়েগো। ২০০৮ সালের পর ২০১৭, এক দশকের মাথায় কলকাতায় এসে খুশি ফুটবলের ঈশ্বরও। শ্রীভূমি স্পোর্টিংয়ের মাঠে উত্তরীয় আর মিষ্টি দিয়ে আপ্যায়িত হয়ে মারাদোনা বললেন, \”আবারও কলকাতায় আসতে পেরে আমি আনন্দিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *