BRAKING NEWS

গুয়াহাটি লাগোয়া আমসাঙে ৪০৮টি বসতবাড়ি উচ্ছেদ প্রশাসনের, অভিযান মঙ্গলবারও

গুয়াহাটি, ২৭ নভেম্বর, (হি.স.) : গুয়াহাটি উচ্চ আদালতের নিৰ্দেশে মহানগরের পার্শ্ববর্তী আমসাং বন্যপ্ৰাণী অভয়ারণ্যে আজ জেলা প্ৰশাসন এক

অভয়নগর অনাথদের হোম আগুন৷ শুক্রবার সন্ধ্যায় তোলা নিজস্ব ছবি৷

অভিযান চালিয়ে ৪০৮টি বসতবাড়ি উচ্ছেদ করেছে। আজকের অভিযানে বন দফতরের আধিকারিক-কর্মীদের সঙ্গে ছিলেন অতিরিক্ত জেলাশাসক, মহকুমাশাসক, সার্কল অফিসার-সহ জেলা প্রশাসনের মোট প্ৰশাসনের মোট কুড়িজন প্রশাসনিক কাৰ্যনির্বাহী ম্যাজিস্ট্রেট। ছিলেন মহানগর পুলিশের যুগ্ম কমিশনার, উপ-কমিশনার, সহকারী কমিশনার এবং সংশ্লিষ্ট থানার ওসি-সহ মোট ১,৫০০ পুলিশ ও সিআরপিএফ-এর পদস্থ ও সাধারণ আধিকারিক-জওয়ান। তাঁদের সহযোগিতা করেছেন অসম বিদ্যুৎ বিতরণ কোম্পানি লিমিটেড, রজ্য দুৰ্যোগ প্ৰশমণ বাহিনী, স্বাস্থ্য পরিষেবা এবং অন্যান্য জরুরিকালীন সেবা আধিকারিকরা।
আজকের এই অভিযানের জন্য জেলা প্ৰশাসন সব কয়টি সরকারি বিভাগের আধিকারিকদের চারটি দলে বিভক্ত করে দিয়েছিল। তাদের দুই দল বতাহঘুলি অঞ্চলে এবং অন্য দুই দল খানাপাড়া এলাকায় অভিযান চালায়। দলগুলিকে সাহায্য করতে অসংখ্য শ্ৰমিকের পাশাপাশি কয়েকটি অ্যাসকেভেটর, বেশ কয়েকটি হাতিও ব্যবহার কর হয়েছে।
উচ্ছেদ অভিযানের সময় জবরদখলকারী মহিলা ও শিশুদের জরুরিকালীন বা প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থার পাশাপাশি রাখা ছিল অ্যাম্বুলেন্স।
গৃহস্থ জনসাধারণ যাতে তাঁদের ঘরের আসবাবপত্র ইত্যাদি স্থানান্তর করতে অসুবিধার সম্মুখীন না হন সেজন্য প্রয়োজনীয় সময়ও দেওয়া হয়েছিল।
আজকের অভিযানে মোট ৪০৮টি বসতবাড়ি ভাঙ্গা হয়েছে। অভিযান চলে সকাল ৮.৪০ মিনিট থেকে। সে সময় এলাকার নবজ্যোতি নগরে রাস্তা অবরোধ গড়ে বহু নারী-পুরুষ উচ্ছেদে বাধা সৃষ্টি করতে করতে চেয়েছিলেন। উত্তেজিত মানুষজনকে ছত্রভঙ্গ করতে এক সময় কাঁদানে গ্যাস ছুঁড়েছে। এতে কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে উৎপল পাটগিরি নামের বন দফতরের জনৈক ফটোগ্ৰাফাও রয়েছেন। তাছাড়া জনতার ছোঁড়া পাথরের ঘায়ে জখমদের সঙ্গে সঙ্গে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসাপাতালে (জিএমসিএইচ) এনে ভরতি করা হয়েছে।
এদিকে বেদখলকারীদের মধ্যে আহত গৌতম বৈশ্য, আমিনা খাতুন, মালতি দাস, রশিদা খাতুন প্রমুখ কয়েকজনকে জিএমসিএইচ-এ ভরতি করা হয়েছে। উল্লখ্য, এই অভিযান আগামীকালও চলবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *