BRAKING NEWS

রোহিত সেঞ্চুরি করতেই ৬১০ রানে ইনিংস ডিক্লেয়ার ভারতের, শুরুতেই উইকেট হারিয়ে বিপাকে শ্রীলঙ্কা

নাগপুর, ২৬ নভেম্বর (হি.স.): কোহলির ডাবল সেঞ্চুরিতে ভর করে বিরাট রানের পাহাড়ে ভারত | শ্রীলঙ্কার বিরুদ্ধে নাগপুরে দ্বিতীয় টেস্টে রোহিত সেঞ্চুরি করতেই ৬ উইকেটে ৬১০ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার চেয়ে ৪০৫ রানে এগিয়ে থেকে ইনিংস ডিক্লেয়ার করে ভারত। তবে ভারতের ৬১০ রানের জবাবে শুরুটা খুব একটা ভাল হল না শ্রীলঙ্কার। ২১ রানের মধ্যেই এক উইকেট হারিয়ে চিন্তায় শ্রীলঙ্কা।
গতকাল যেখান থেকে শেষ করেছিলেন, এদিন সেই ঢঙেই শুরু করেন কোহলি। মধ্যাহ্নভোজনের আগেই তিনি নিজের ১৯ তম শতরান পূর্ণ করেন। অন্যপ্রান্ত, পূজারা নিজস্ব ধীরগতির খেলা দিয়ে শ্রীলঙ্কার বোলারদের হতাশ করতে থাকেন। তৃতীয় উইকেটের পার্টনারশিপে পূজারা ও কোহলি তোলেন ১৮৩ রান।
পূজারার ম্যারাথন ইনিংস থামে ১৪৩ রানে। এরপর অধিনায়ককে সঙ্গ দিতে আসেন রোহিত শর্মা। পঞ্চম উইকেটে রোহিতের সঙ্গে ১৭৩ রান তোলেন কোহলি। এর মধ্যেই তিনি কেরিয়ারের পঞ্চম দ্বিশতরান সম্পূর্ণ করে ফেলেন। এর সঙ্গেই অধিনায়ক-রূপে দ্বিশতরান করার নিরিখে অস্ট্রলিয়ান প্রবাদপ্রতীম স্যর ডন ব্র্যাডম্যাকে পিছনে ফেললেন কোহলি।
পাশাপাশি, ভারতীয় অধিনায়ক হিসেবে ১২টি শতরান করলেন তিনি। পেছনে ফেললেন সুনীল গাওস্করকে। কোহলি শেষ পর্যন্ত থামেন ২১৩ রানের ঝকঝকে ইনিংস খেলার পর। ২৬৭ বলে করা তাঁর ইনিংস সাজানো ছিল ১৭টি চার ও ২টি ছক্কা। এছাড়া, ১৩৩ রান দৌড়ে নিয়েছেন তিনি।
কোহলির দ্বিশতরান যদি দিনের সেরা ঝলক হয়ে থাকে, তাহলে দ্বিতীয় সেরা অবশ্যই রোহিত শর্মার শতরান। দীর্ঘ চার বছর পর টেস্টে শতরান করলেন রোহিত। ১৬০ বলে করা তাঁর অপরাজিত ১০২ রানের ইনিংস সাজানো ছিল ৮টি চার ও একটি ছক্কা।
এর জেরে, প্রথম ইনিংসে বিশাল রানের পাহাড়ে চলে যায় ভারত। এদিন ৬ উইকেটে ৬১০ রান তুলে ইনিংস ঘোষণা করেন কোহলি। শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষ হয়েছিল ২০৫ রানে। ফলে, ভারতের লিড ৪০১ রানের।
অন্যদিকে, শ্রীলঙ্কার বোলারদের দেখে মনে হচ্ছিল, তারা লড়াই ছেড়ে দিয়েছেন। বোলারদের পরিসংখ্যান সেই কথাই প্রমাণ করছে। লাকমল (০/১১১), গামাগে(১/৯৭), শানাকা(১/১০৩), হেরাথ(১/৮১) এবং পেরেরা(৩/২০২)—সকেলই ভারতীয় ব্যাটসম্যানদের সংহারের শিকার। ভারত কখন ডিক্লেয়ার করবে, তার অপেক্ষায় রয়েছেন লঙ্কার অধিনায়ক।
উল্লেখ্য়, এই নিয়ে তিনবার এক ইনিংসে চারটে সেঞ্চুরি করল ভারত | এর আগেও বেশ দু’বার এক ইনিংসে চারটে সেঞ্চুরি করেছিল ভারতীয় ক্রিকেট দল। ২০০৭ সালে মিরপুরে বাংলাদেশের বিরুদ্ধে এমনই কৃতিত্ব অর্জন করেছিল ভারত। সেইবার ভারতের হয়ে শতরানগুলি করেছিলেন দীনেশ কার্তিক (১২৯), ওয়াসিম জ়াফর (১৩৮), রাহুল দ্রাবিড় (১২৯) এবং সচিন তেন্ডুলকর (১২২)। এই ম্যাচটিতে ভারত ২৩৯ রানে জয়লাভ করেছিল। দ্বিতীয়টি ছিল ২০১০ সালে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। কলকাতার ইডেন গার্ডেন্সে এই ম্যাচের আয়োজন করা হয়েছিল। তো, এই ম্যাচের প্রথম ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা চারটে শতরান করেছিলেন। এই চার ব্যাটসম্যান হলেন বীরেন্দ্র সেহওয়াগ (১৬৫), সচিন তেন্ডুলকর (১০৬), ভিভিএস লক্ষণ (১৪৩) এবং ভারতীয় ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (১৩২)। এই ম্যাচে এক ইনিংস এবং ৫৭ রানে ভারতীয় ক্রিকেট দল জয়লাভ করে।
তবে এদিন ভারতের ৬১০ রানের জবাবে শুরুটা খুব একটা ভাল হল না শ্রীলঙ্কার। আজ মাত্র ৯ ওভার তারা ব্যাট করার সুযোগ পেয়েছে। কিন্তু, ২১ রানের মধ্যেই এক উইকেট হারিয়ে ফেলে। ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে ফিরে যান দলের ওপেনার সামারাবিক্রমা। তিনি খাতা খুলতে পারেননি। আপাতত উইকেটে রয়েছেন দিমুথ করুণারত্নে (১১) এবং লাহিরু থিরিমান্নে (৯)। এখন হাতে দু’দিন সময় থাকেল উইকেটে ফাটলও ধরতে শুরু করে দিয়েছে। শ্রীলঙ্কার হাতে ৯ উইকেট থাকলেও এখনও ৩৮৪ রানে এগিয়ে ভারত । এই অবস্থায় ভারতীয় বোলিং ব্রিগেডের সামনে তারা কতটা প্রতিরোধের বাঁধ গড়ে তুলতে পারেন এখন সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *