BRAKING NEWS

অরবিন্দ কেজরিওয়াল সরকারের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করছেন পি চিদম্বরম

নয়াদিল্লি, ৩ নভেম্বর (হি.স.): অরবিন্দ কেজরিওয়াল সরকারের হয়ে সওয়াল করতে এবার সুপ্রিম কোর্টের এজলাসে হাজির হচ্ছেন তারকা আইনজীবী তথা প্রাক্তন মন্ত্রী পি চিদম্বরম। উপ-রাজ্যপালই দিল্লির সর্বময় প্রশাসনিক প্রধান, হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেজরি সরকার। সেই মামলাতেই দিল্লি সরকারের পক্ষে সওয়াল করতে চলেছেন কংগ্রেস নেতা চিদম্বরম।

সুপ্রিম কোর্টে দায়ের হওয়া এই হাই প্রোফাইল মামলায় পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের সামনে কেজরি সরকারের হয়ে সওয়াল করবেন মোট নয়জন আইনজীবী। তাঁদেরই অন্যতম পি চিদম্বরম। দেশের প্রাক্তন অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রী চিদম্বরম ছাড়াও আইনজীবীদের এই তালিকায় রয়েছে ইন্দিরা জয়সিং, গোপাল সুব্রহ্মণ্যম, রাজীব ধাওয়ানদের মতো তারকা আইনজ্ঞরা।

পি চিদম্বরম বলেছেন, আমি মনে করি না সংবিধান উপ-রাজ্যপালকে চূড়ান্ত ক্ষমতা দিয়েছে, আর জাতীয় রাজধানীর সরকারের কোনও ক্ষমতাই নেই। উল্লেখ্য, লোকপাল বিল পাশের দাবিতে পি চিদম্বরম এবং তাঁর সরকারের দুর্নীতির বিরুদ্ধেই একসময় কোমর বেঁধে নেমেছিলেন আন্না হাজারেপন্থী আন্দোলনকারী অরবিন্দ কেজরিওয়াল। ফলে এখন আইনজীবী চিদম্বরমের শরণাপন্ন হওয়ায় অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হচ্ছে আম আদমি দল ও সরকারকে। এই প্রেক্ষিতে দিল্লি সরকারের মুখপাত্র জানিয়েছেন, চিদম্বরম একজন পেশাদার ব্যক্তি এবং সুনির্দিষ্টভাবে এই মামলাটিতে তাঁর বিশেষ জ্ঞান রয়েছে, সেকারণেই তাঁকে নিয়োগ করেছে সরকার।

পি চিদম্বরম দিল্লি সরকারের হয়ে সওয়াল করতে চলায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইন্দিরা জয়সিং। এই মামলায় দিল্লি সরকারের হয়ে গতকাল এজলাসে উপস্থিত ছিলেন গোপাল সুব্রহ্মণ্যম। সূত্রের খবর, আগামী মঙ্গলবার আদালতে উপস্থিত হতে পারেন চিদম্বরম। অন্যদিকে, কেন্দ্রের তরফে আইনজ্ঞ তালিকায় বড় নামের ঘাটতি। মাসের প্রথম দিকেই সলিসিটর জেনারেলের পদ থেকে ইস্তফা দিয়েছেন রঞ্জিত কুমার। অতীতে আপের হয়ে এই মামলায় যুক্ত থাকার কারণে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালও আর সওয়াল করতে পারবেন না। ফলে সরকার পক্ষের আপাতত ভরসা ল অফিসার মনিন্দর সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *