অসহিষ্ণুতা প্রসঙ্গে বিজেপির সমালোচনা করলেন রাহুল

নিউ ইয়র্ক, ২১ সেপ্টেম্বর (হি.স.) : অসহিষ্ণুতা প্রসঙ্গে বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। আমেরিকার টাইমস স্কোয়্যারে বক্তব্য রাখতে গিয়ে রাহুল জানান, বিগত ১০০০ বছর ধরে শান্তি, সহিষ্ণুতা ও সম্প্রীতির জন্য সারাবিশ্বে ভারতের সুখ্যাতি ছিল। কিন্তু দেশের মধ্যে থাকা কিছু শক্তি সহিষ্ণুতার সেই পরম্পরাকে ধ্বংস করে দিচ্ছে। তার ফলে সহিষ্ণুতা বিষয়ে ভারতের যে খ্যাতি গোটা বিশ্বে ছিল, তা আজ ভূলুন্ঠিত।
রাহুল গান্ধী মনে করেন বর্তমানে ভারতীয় সমাজ ব্যবস্থার থেকে সহিষ্ণুতা ও সম্প্রীতির অবক্ষয় হচ্ছে এবং তার জন্য কেন্দ্রে শাসনাধীন বিজেপি সরকারকেই তিনি দায়ী করেছেন। তিনি জানান, বিজেপির সরকারের বিভাজনের রাজনীতির ফলেই বিশ্বজুড়ে ভারতের সম্মান এখন ভূলুন্ঠিত। বিশ্বের দরবারে সহিষ্ণুতা প্রসঙ্গে ভারতের অবস্থান এখন প্রশ্নচিহ্নের মুখে পড়ে গিয়েছে।
ভারতের বহুমাত্রিক সমাজ ব্যবস্থা মধ্যে ঐক্যের সঞ্চার কংগ্রেসের আমলেই হয়েছে বলে রাহুল গান্ধী দাবি করেন। ভারত কেবলমাত্র একটি ভূখন্ড নয়। ভারত হচ্ছে একটি চেতনা। আর সেই চেতনার জন্য বিভিন্ন সম্প্রদায়ের ও বিভিন্ন ভাষাভাষির মানুষ ঐক্যবদ্ধ ভাবে বসবাস করছে। কিন্তু বর্তমানে সেই চেতনাই ভারতীয় সমাজ ব্যবস্থা থেকে হারিয়ে গিয়েছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *